সোমবার ১৩ মে ২০২৪ ৩০ বৈশাখ ১৪৩১

শিরোনাম: জলদস্যুদের কবল থেকে মুক্ত হয়ে কুতুবদিয়ায় পৌঁছেছে এমভি আব্দুল্লাহ     বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেছে ডাচ ক্রিকেট বোর্ড    অবশেষে কুতুবদিয়ায় ভিড়ছে এম ভি আব্দুল্লাহ    দেশের ৭ বিভাগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বজ্র-বৃষ্টির পূর্বাভাস    ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৪ বছর পূর্তি উপলক্ষে সংবাদ সম্মেলন    রাফায় হামলা চালিয়ে হামাসকে নির্মূল করা যাবে না: ব্লিংকেন    ডোনাল্ড লু’র সফর: ভিসানীতি সহজ ও র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে অনুরোধ করবে ঢাকা   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
১৪ দলের শরিকদের শেষ মুহূর্তের দর-কষাকষি
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৬ ডিসেম্বর, ২০২৩, ১১:১৮ পিএম | অনলাইন সংস্করণ

এক ধাক্কায় অর্ধেকে নেমে এসেছে আওয়ামী লীগের শরিক দলগুলোর আসন। এবার তাদের দেয়া হয়েছে ৭টি। কিন্তু এতে নাখোশ তারা। সেই সঙ্গে শরিকদের চিন্তা বাড়িয়েছে ১৪ দলীয় জোটের আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীরা। তাই আসন সংখ্যা বাড়ানো ও স্বতন্ত্র প্রত্যাহার ইস্যুতে চলছে শেষ মুহূর্তের দর কষাকষি। 

মাঠের রাজনীতি কিংবা জনসমর্থনের প্রশ্নে ছোট দল হলেও মামলার রাজনীতিতে ঝানু খেলোয়াড় তরিকত ফেডারেশন। দলটির চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারি। ১৪ দলের শরীক হিসেবে নৌকা প্রতীকে চট্টগ্রাম-২ আসনে নির্বাচিত হয়েছেন টানা দু’বার। কিন্তু এবার আওয়ামী লীগ তাকে আসন না দেয়ায় নাখোশ তিনি। 

চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারি বলেন, আমাদের মামলায় জামায়াতের নিবন্ধন বাতিল হয়েছে। আমাদের মামলাতেই নিজামী-মুজাহিদ গ্রেপ্তার হয়েছে। ফলে মানবতাবিরোধী অপরাধের বিচার করা গেছে। আমরা এমন একটি দল, যাদের জন্য আওয়ামী লীগ ও সরকার উপকৃত হয়েছে। 

তিনি বলেন, এবার আমাকে আসন দেয়া হয়নি। তাতে আমি নাখোশ। কারণ, চারবারের এমপি আমি।  তবে কোন বিবেচনায় দেয়া হয়নি, সেটা আমার কাছে পরিষ্কার নয়। কিন্তু সামনে সময় আছে। আশা করি, বিষয়টি জানতে পারব। 

আগেরবার জাতীয় নির্বাচনে শরিক দলগুলোর জন্য ১৬টি আসন ছাড়লেও এবার দিয়েছে ৭টি। এর মধ্যে জাসদ ও ওয়ার্কার্স পার্ট ৩টি করে। আর জেপি পেয়েছে ১টি। এই আসন বণ্টন নিয়ে সন্তুষ্ট নয় শরিক দলগুলো।



জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেন,চাওয়ার সঙ্গে প্রাপ্তির মিল হয়নি। স্বাভাবিকভাবেই খারাপ লাগছে। তাই আমরা আসন বৃদ্ধির  দাবি জানিয়েছি। ইতোমধ্যে আওয়ামী লীগের সমন্বয়ক আমির হোসেন আমুকে জানানো হয়েছে। দলটির সভাপতির সঙ্গে কথা বলে সিদ্ধান্ত জানাতে বলেছি আমরা।

শরিক দলগুলোর প্রার্থীরা এবারও নৌকা প্রতীকে ভোট করবেন বটে। কিন্তু এবার তাদের ভোগাচ্ছে আওয়ামী লীগের স্বতন্ত্র ইস্যু। কেননা, শেষ পর্যন্ত হেভিওয়েট স্বতন্ত্ররা মাঠ না ছাড়লে শরিকদের জন্য জয় তুলে আনা ততটা সহজ হবে না। 

হাসানুল হক ইনু বলেন, আমরা স্বতন্ত্র প্রার্থীদের প্রত্যাহার করে নিতে আওয়ামী লীগকে অনুরোধ করেছি। কারণ আমরা চাই না জোটের মধ্যে একটি আওয়ামী-জাসদ সংঘর্ষ হোক। এছাড়া সাংঘর্ষিক কোনও পরিস্থিতির সৃষ্টি হোক।

১৪ দলীয় জোটের শরিক হিসেবে আগের নির্বাচনে আসন পেলেও এবার যারা পাননি, তাদের কেউ কেউ স্বতন্ত্র হিসেবে দাঁড়াবার কথা ভাবছেন ভেতরে ভেতরে। তবে তারা শেষ সিদ্ধান্তের জন্য তাকিয়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার দিকে। সূত্র: চ্যানেল 24

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]