ওসিরা কোন সাহসে থানায় বিচার বসায়: হাইকোর্ট

  • ৩-Apr-২০১৯ ০৫:০৬ পূর্বাহ্ণ
Ads

 

:: ভোরের পাতা ডেস্ক ::

মামলা না নিয়ে থানায় পুলিশের বিচার কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলেছেন হাইকোর্ট। আদালত বলেন, মামলা না নিয়ে থানার ওসিরা কোন সাহসে নিজেরাই বিচার বসায়, সমঝোতার চেষ্টা করে? ওসিরা সব জায়গায় রাতে কোর্ট বসায় কিভাবে?

সাতক্ষীরার শ্যামনগর থানায় একটি মামলার ঘটনায় ওসির মধ্যস্থতা করার অভিযোগে করা এক রিট শুনানিতে মঙ্গলবার (০২ এপ্রিল) হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ এ মন্তব্য করেন।

বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ ওই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন।

আদালত বলেন, ১৩ হাজার পুলিশ থানায় বসে মামলার আগেই অভিযোগের সমঝোতা করে ফেলছে। এতে দুই পক্ষের ন্যায়বিচার নিশ্চিত হচ্ছে না। গোটা পুলিশ বিভাগের বদনাম হচ্ছে তাতে।

আদালত বলেন, থানা পুলিশ সুবিধা মতো মামলা দেয়। এছাড়া টাকা ছাড়া জিডিও হয়না বলেও মন্তব্য করেন আদালত।

নানা কারণে নাগরিকদের থানায় সাধারণ ডায়েরি (জিডি) করার প্রয়োজন পড়ে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই ‘চা-পানি’র ব্যবস্থা অর্থাৎ টাকা ছাড়া জিডি করা সম্ভব হয় না বলে অভিযোগ রয়েছে। এ কারণে সাধারণ মানুষ নিতান্ত জরুরি প্রয়োজন ছাড়া শুধু জিডি করতে থানায় যেতে চান না।

আদালত আরও বলেন, অনেক পুলিশ কষ্ট করে দিনযাপন করে আর অনেকে চার থেকে পাঁচটা বাড়িও করে ফেলেন। চোরের দেশ একটা।

রাষ্ট্রপক্ষের আইনজীবী সাইফুল ইসলাম সাংবাদিকদের জানান, শ্যামনগর থানার ওসি একটি ঘটনায় মামলা নেননি। পরে জেলা পুলিশ সুপার তদন্ত পূর্বক মামলা নিতে নির্দেশ দিলেও ওসি মামলা নেননি।

তিনি বলেন, ‘ওই ঘটনায় বিক্ষুব্ধ হয়ে ভুক্তভোগীরা হাইকোর্টে রিটটি দায়ের করেন। ওসি মামলা না নেওয়ায় আদালত ক্ষোভ প্রকাশ করেন।’

Ads
Ads