সুখী দেশের তালিকায় বাংলাদেশের অবনতি

  • ২২-মার্চ-২০১৯ ০৪:২৭ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

বিশ্বে সুখী দেশের তালিকায় ১০ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। গত বছর তালিকায় ১১৫ তম অবস্থানে থাকা বাংলাদেশ এবার ১২৫তম অবস্থানে নেমে এসেছে।

বুধবার (২০ মার্চ) জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক (এসডিএসএন) ‘বিশ্ব সুখী প্রতিবেদন-২০১৯’ শিরোনামে প্রতিবেদনটি প্রকাশ করেছে।

মাথাপিছু মোট দেশজ উৎপাদন, সামাজিক সমর্থন, স্বাস্থ্যকর জীবনযাত্রা, সামাজিক স্বাধীনতা, ভদ্রতা ও দুর্নীতির অনুপস্থিতি বিবেচনায় এই তালিকা তৈরি করা হয়েছে।

‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক’ নামে একটি সংস্থার মাধ্যমে ২০১২ সাল থেকে ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট’ প্রকাশ করে আসছে জাতিসংঘ। নাগরিকদের জীবন নিয়ে প্রত্যাশা, সামাজিক সুরক্ষা ও দুর্নীতির মতো বিষয়গুলো বিবেচনায় নিয়ে এ তালিকা তৈরি করা হয়।

তালিকায় বরাবরের মতো ভালো অবস্থানে রয়েছে ইউরোপের দেশগুলো। এর মধ্যে স্ক্যান্ডিনেভীয় দেশগুলো রয়েছে সবার ওপরে। আর নিচের দিকে রয়েছে আফ্রিকার দেশগুলো। তালিকা অনুযায়ী, দক্ষিণ এশিয়ায় সবচেয়ে সুখী দেশ পাকিস্তান আর অসুখী দেশ আফগানিস্তান। তালিকায় দেশ দুটির অবস্থান যথাক্রমে ৬৭তম ও ১৫৪তম। দক্ষিণ এশিয়ায় পাকিস্তানের পরেই আছে ভুটান ৯৫তম, নেপাল ১০০তম, শ্রীলঙ্কা ১৩০তম ও ভারত ১৪০তম অবস্থানে রয়েছে। এ বছর তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান এক ধাপ পিছিয়ে ১৯তম।

 

/কে 

Ads
Ads