বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত শুরু

  • ২০-ফেব্রুয়ারী-২০১৯ ১২:০৮ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত শুরু হয়েছে। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) পৌনে ১২ টার দিকে মোনাজাত শুরু হয়। আখেরি মোনাজাত পরিচালনা করছেন দিল্লির নিজামউদ্দিন মারকাজের অন্যতম মুরব্বি হযরত মাওলানা শামীম।

মোনাজাতে বাংলাদেশসহ সারা দুনিয়ার মানুষের সুখ, শান্তি ও কল্যাণ কামনা করে দোয়া করা হচ্ছে। এর মধ্য দিয়ে ধর্মপ্রাণ মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম এবারের ৫ দিনের বিশ্ব ইজতেমা শেষ হবে।

টঙ্গীর তুরাগতীরে আখেরি মোনাজাতে অংশ নিতে আজ ভোর থেকেই সারা দেশ থেকে দলবেঁধে ইজতেমা ময়দানে সমবেত হন লাখো মানুষ। মুসল্লিরা হেঁটে, ট্রেনে, ট্রাক-বাস-পিকআপসহ বিভিন্ন যানবাহনে করে ঢাকা ও এর আশপাশের অঞ্চল থেকে ইজতেমা ময়দানে সমবেত হন। এর আগে ইজতেমাস্থলে গিয়ে মুসল্লিরা ইসলামের আমল, আকিদা ও দাওয়াত বিষয়ে দেশি-বিদেশি মুসল্লিদের বয়ান শোনেন।

আখেরি মোনাজাত উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। ট্রাফিক ব্যবস্থাও নেওয়া হয়েছে আগের আখেরি মোনাজাতের মতোই। সোমবার দিবাগত মধ্যরাত থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জয়দেবপুর চান্দনা চৌরাস্তার ভোগড়া বাইপাস মোড়, টঙ্গী ব্রিজ, আশুলিয়া সড়কের কামারপাড়া ব্রিজ ও টঙ্গী-নরসিংদী সড়কের মীরেরবাজার এলাকায় ব্যারিকেড দিয়ে সব ধরনের যানবাহন টঙ্গীতে প্রবেশ বন্ধ রয়েছে। ইজতেমা শেষে মুসল্লিদের যাওয়ার সময়ও একই ব্যবস্থাপনা অব্যাহত থাকবে।

বিশ্ব তাবলিগ জামাতের আমির মাওলানা সাদ ও কাকরাইল মসজিদের পেশ ইমাম হাফেজ মোহাম্মদ জোবায়েরের অনুসারী মুসল্লিদের মধ্যে বিরোধ এবং সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে জানুয়ারি মাসে বিশ্ব ইজতেমা স্থগিত হয়ে যায়। ওই সংঘর্ষের ঘটনায় দুই মুসল্লি নিহত ও পাঁচ শতাধিক আহত হন। পরবর্তী সময়ে দুই পক্ষকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ আগ্রহে বিশ্ব ইজতেমা অনুষ্ঠানের সিদ্ধান্ত নেওয়া হয়।

দুই পক্ষের মুরব্বিদের সিদ্ধান্ত অনুযায়ী ১৫ ও ১৬ ফেব্রুয়ারি মাওলানা জোবায়ের এবং ১৭ ও ১৮ ফেব্রুয়ারি সাদ অনুসারীদের ইজতেমা করার কথা। কিন্তু জোবায়েরের অনুসারীরা একদিন আগেই ১৪ ফেব্রুয়ারি ইজতেমা শুরু করে। তারা শান্তিপূর্ণভাবে গত শনিবার আখেরি মোনাজাতের মাধ্যমে তাদের ইজতেমা শেষ করে।

আর বৈরী আবহাওয়ার মধ্য দিয়ে গত রোববার ফজরের নামাজের পর থেকে শুরু হয় মাওলানা সাদ অনুসারীদের ব্যবস্থাপনায় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্যায়। দুর্যোগপূর্ণ আবহাওয়া ও ইজতেমার মাঠ গোছানোর সময়ের স্বল্পতার কারণে দ্বিতীয় পর্যায়ের ইজতেমার সময় একদিন বাড়ানো হয়েছে। ফলে এ পর্যায়ের আখেরি মোনাজাত পূর্বনির্ধারিত সোমবারের পরিবর্তে একদিন পিছিয়ে আজ মঙ্গলবার সকাল ১০টার দিকে অনুষ্ঠিত হয়। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫৪তম বিশ্ব ইজতেমা।

Ads
Ads