নতুন তিন ব্যাংক অনুমোদনের সিদ্ধান্ত

  • ১৮-ফেব্রুয়ারী-২০১৯ ১০:৩০ পূর্বাহ্ণ
Ads

অর্থনৈতিক প্রতিবেদক 
নতুন করে আরও তিনটি ব্যাংক অনুমোদনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক তিনটি হলো- বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, পিপলস ব্যাংক ও সিটিজেন ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের আগামী পর্ষদ সভায় ব্যাংক তিনটির চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে।

রবিবার বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত পরিচালনা পর্ষদ সভায় নতুন তিন ব্যাংকের কার্যক্রম চালুর বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। পর্ষদ সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আবু ফরাহ মো. নাসের।

আবু ফরাহ মো. নাসের বলেন, উদ্যোক্তাদের আবেদন বাংলাদেশ ব্যাংক যাচাই-বাছাই করে সন্তুষ্ট হয়ে নতুন তিনটি ব্যাংক দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের আগামী পর্ষদ সভায় এসব ব্যাংকের চূড়ান্ত অনুমোদন (লেটার অব ইনটেন্ট) দেওয়া হবে।
তিনি আরও বলেন, নতুন তিনটি ব্যাংকের অনুমোদনের জন্য উদ্যোক্তাদের পরিশোধিত মূলধন আরও ১০০ কোটি টাকা বৃদ্ধি করতে হবে। বর্তমানে কার্যক্রম পরিচালনাকারী ব্যাংকগুলোর পরিশোধিত মূলধন ৪০০ কোটি টাকা। তবে নতুন তিনটি ব্যাংকের পরিশোধিত মূলধন ৫০০ কোটি টাকা দিতে হবে।

দেশে বর্তমানে ৫৭টি বাণিজ্যিক ব্যাংকের কার্যক্রম চলছে। নতুন তিনটি যুক্ত হলে এই সংখ্যা দাঁড়াবে ৬০টিতে। উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংক অর্ডার ও ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী, নতুন ব্যাংকের লাইসেন্স দেওয়ার পুরোপুরি এখতিয়ার বাংলাদেশ ব্যাংকের হাতে।

n Here ...

Ads
Ads