কাশ্মীর নিয়ে পাক রাষ্ট্রদূতকে তলব করেছে ভারত

  • ১৬-ফেব্রুয়ারী-২০১৯ ০৬:৩৪ পূর্বাহ্ণ
Ads

:: সীমানা পেরিয়ে ডেস্ক ::

জম্মু-কাশ্মীরে হামলার ঘটনায় পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করেছে ভারতীয় কর্তৃপক্ষ। শুক্রবার দেশটির পক্ষ থেকে পাকিস্তানে কূটনৈতিক নোটিশ দিয়ে ইসলামাবাদে ইসলামপন্থী জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে। ভারতের সরকারি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। খরব রয়টার্স

প্রতিবেদনে বলা হয়, পাকিস্তান ভিত্তিক জায়েস-ই-মোহাম্মদ হামলার দায়িত্ব স্বীকার করে বলে, আত্মঘাতী বোমা হামলায় ভারতের সিআরপিএফের বহন করা বাসে হামলা চালিয়েছে।

ভারতীয় পররাষ্ট্র সচিব বিজয় গোখাল পাকিস্তানের রাষ্ট্রদূত সোহায়েল মাহমুদকে পুলওয়ামার সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িতদের খুব শক্তিশালী রাজনৈতিক পদক্ষেপের জন্য বৃহস্পতিবার এটি জারি করে। ওই সূত্র বিষয়টি নিশ্চিত করে।

এদিকে পাকিস্তান এ হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে।

এর আগে গতকাল বৃহস্পতিবার ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে বোমা বিস্ফোরণের ঘটনায় দেশটির বিশেষায়িত বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪৯ জন জওয়ান নিহত হয়েছেন।

বৃহস্পতিবার সিআরপিএফ সদস্যদের বহন করা দুটি গাড়িতে জঙ্গিদের বোমা বিস্ফোরণে জওয়ানরা নিহত হয়। জওয়ানদের একটি বাসের মাধ্যমে অন্যটির বিস্ফোরণ ঘটে। ওই বাসটিতে ৫৪ ব্যাটালিয়ন সিআরপিএফ জওয়ানরা ছিল।

প্রতিবেদনে বলা হয়, আইইডির বিস্ফোরণের পর শরীরের বিভিন্ন অংশ ছিন্নভিন্ন হয়ে পড়ে থাকতে দেখা যায়।

সিআরপিএফের অপারেশন আইজি জুলফিকার হাসান বলেন, জম্মু থেকে শ্রীনগর যাওয়ার পথে ৭০টি যানবহন ছিল। এর মধ্যে একটিতে হামলা করা হয়। সন্ত্রাসী হামলার ঘটনায় কাশ্মীর পুলিশ তদন্ত শুরু করেছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস, গ্রেটার কাশ্মীর ও রয়টার্স

Ads
Ads