৮ ফেব্রুয়ারি ঢাকায় আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন

  • ৫-ফেব্রুয়ারী-২০১৯ ০২:১১ পূর্বাহ্ণ
Ads

:: নিজস্ব প্রতিবেদক ::

আগামী ৮ ফেব্রুয়ারি, শুক্রবার সকাল ৯টায় ‘আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থার (ইক্বরা) আয়োজনে ১৯তম আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন বাংলাদেশ-২০১৯ অনুষ্ঠিত হবে জাতীয় মাসজিদ বায়তুল মোকাররম চত্বরে। এ বছর ইরানের ক্বারি হামীদ শাকেরনেজাদ, তুরস্ক থেকে ক্বারি ইয়াশার চৌহাদার, ফিলিপাইন থেকে ক্বারি নু’মান পিমবায়াবায়া, দক্ষিণ আফ্রিকা থেকে ক্বারি আব্দুর রহমান সা’দিয়ান এবং মিশর থেকে শাইখ ইয়াসির মাহমুদ শারকাওঈ সম্মেলনে অংশগ্রহণ করবেন।

সম্মেলনে আরো উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন রাষ্ট্রের মান্যবর রাষ্ট্রদূতগণ, শীর্ষস্থানীয় ইসলামি স্কলারসসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।   

১৯৬৬ সাল থেকে শুরু হওয়া এই ঐতিহ্যবাহী সম্মেলনের মাধ্যমে বিশুদ্ধ কুরআন তিলাওয়াতের প্রচলন উপমহাদেশে শুরু হয়েছিল মাওলানা ক্বারি মুহাম্মাদ ইউসুফ রহ.সহ তৎকালীন বিশ্বের সর্বশ্রেষ্ঠ ক্বারিদের হাত ধরে। শাইখুল কুররা মাওলানা ক্বারি মুহাম্মাদ ইউসুফ রহ. আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থার (ইক্বরা) প্রতিষ্ঠাতা এবং বাংলাদেশের সাবেক প্রধান ক্বারি।

এই বছর সম্মেলনে সভাপতিত্ব করবেন ইক্বরার বর্তমান সভাপতি, বর্তমান বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ক্বারি শাইখ আহমাদ বিন ইউসুফ আল-আযহারী। সম্মেলনটির পৃষ্ঠপোষকতায় রয়েছে পিএইচপি ফ্যামিলি এবং সার্বিক সহযোগিতায় রয়েছে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ। 

এই আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলনে মহিলাদের বসার জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে।

Ads
Ads