যে কারণে রাতে একাই এসএসসি পরীক্ষা দিল এই ছাত্র!

  • ৩-ফেব্রুয়ারী-২০১৯ ০৬:০৭ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

যশোর বোর্ডের ইতিহাসে এই প্রথমবারের মত রাতে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে রিকি হালদার (১৭) নামে এক শিক্ষার্থী। সে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার পারফেক্ট ইংলিশ ভার্সন স্কুলের শিক্ষার্থী।

শনিবার (০২ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টায় কুমারখালী এমএন হাই স্কুলের খলিলুজ্জামান ভবনের ১টি কক্ষে পরীক্ষা শুরু হয় এবং শেষ হয় রাত ৯টায়।

পরীক্ষা কেন্দ্র থেকে বের হয়ে রিকি সাংবাদিকদের জানায়, প্রশ্ন সবই কমন পড়েছে। পরীক্ষাও বেশ ভালো হয়েছে। একা একা পরীক্ষা দেয়ার অনুভূতি তার কাছে বেশ অসাধারণ ছিল বলে সে মন্তব্য করে।

রিকির জন্য ওই স্কুলের মওলানা শিক্ষক আব্দুল হালিম পরিদর্শক হিসেবে দায়িত্ব পালন করেন। একজন পরীক্ষার্থীর জন্য একজন কনেস্টবলও দায়িত্ব পালন করেন ওই কক্ষের বাইরে। এ সময় কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিবুল ইসলাম খান পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

এর আগে শনিবার সকালে বাবার সঙ্গে রিকি কুমারখালী এমএন হাইস্কুল কেন্দ্রে এসে পৌঁছালে তাকে আলাদা একটি রুমে রাখা হয়। ওই রুমের মধ্যেই সে সঙ্গে নিয়ে আসা খাবার গ্রহণ করে।

রিকি ‘সেভেন্থ ডে এডভান্টিস্ট’ সম্প্রদায়ের মানুষ। তাদের ধর্মীয় বিধানে রয়েছে সপ্তাহের শনিবার দিনের বেলায় এ সম্প্রদায়ের কোনো কিছু লেখা যাবে না। কিন্তু এবার এসএসসি পরীক্ষার রুটিন অনুযায়ী ০২, ০৯, ১৬ ও ২৩ ফেব্রুয়ারি শনিবার। এরমধ্যে বাংলা প্রথম পত্র, গণিত, রসায়ন ও উচ্চতর গণিত রয়েছে। ধর্মীয় বিধানে নিষেধাজ্ঞা থাকায় দিনের পরিবর্তে রাতে পরীক্ষায় অংশ নিওয়ার অনুমতি চেয়ে যশোর শিক্ষা বোর্ডে আবেদন করে রিকি।

তার আবেদনের পরিপ্রেক্ষিতে ধর্মীয় বিধি বিধানের বিষয়টি আমলে নিয়ে ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য বাংলা পরীক্ষা সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত গ্রহণের সিদ্ধান্ত নেয় যশোর শিক্ষাবোর্ড। এছাড়াও পরবর্তী যেসব পরীক্ষা শনিবার পড়বে সেসব পরীক্ষার ক্ষেত্রেও রিকি একই সুবিধা পাবে।

Ads
Ads