নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক আনতে উদ্যোগ নিয়েছে ইসি

  • ২৬-Nov-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক আনতে নানা উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। যার অংশ হিসেবে স্বারাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে ভিসা প্রক্রিয়া সহজ করা এবং নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করার নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

রবিবার বিদেশি পর্যবেক্ষক সংক্রান্ত এক বৈঠকে এমন নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক আসেনি বললেই চলে। তাই নির্বাচন কমিশন এবার বিদেশিদের আকর্ষণে নানা উদ্যোগ নিয়েছে।

সূত্র জানায়, অধিক সংখ্যক বিদেশি পর্যবেক্ষক যাতে নির্বাচন পর্যবেক্ষনে আসেন তার প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে সংশ্লিষ্ট দপ্তরগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। এক্ষেত্রে তাদের জন্য অনএলাইভাল ভিসা প্রদান, বিমান বন্দরে হেল্প ডেস্ক খোলা, দ্রুততার সাথে পুলিশি ছাড়পত্র প্রদান করতে বলা হয়। একই সঙ্গে তথ্য মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয় বিদেশি সাংবাদিকদের সহযোগিতায় তথ্য সেল খোলার জন্য। এছাড়া বিদেশের বিভিন্ন দেশের বাংলাদেশ মিশনে আগ্রহী পর্যবেক্ষকদের সহযোগিতা করতে চিঠি দেয়ার সিদ্ধান্ত হয়।

জানা গেছে, কমিশন সার্কভুক্ত দেশগুলোর নির্বাচন কমিশনদের সংগঠন ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়ার (ফেমবোসা) প্রতিটি দেশ (ভারত, আফগানিস্তান, মালদ্বীপ, ভুটান, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা) থেকে দুইজন সদস্যকে নির্বাচন পর্যবেক্ষণে আনুষ্ঠানিক আমন্ত্রণ জানাবে। এরই মধ্যে এসোসিয়েন অব এশিয়ান ইলেকট্রোরাল অথরিটি, এসোসিয়েন অব ইলেকশন বডি এর প্রতিনিধি পাঠানোর জন্য চিঠি দেওয়া হয়েছে। এছাড়া ইউরোপীয়ান ইউনিয়ন, ওআইসি ও কমনওয়েলথ এ আমন্ত্রণ জানিয়ে চিঠি দেয়া হবে। 

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (গনসংযোগ) এসএম আসাদুজ্জামান জানান, বিদেশি পর্যবেক্ষকদের নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। এ বিষয়ে নীতিমালা কী তা জানানো হয়েছে। এছাড়া বিদেশি পর্যবেক্ষকদের আসতে যেন কোনো ধরনের সমস্যার মধ্যে পড়তে না হয় কমিশন সংশ্লিষ্ট দপ্তরকে সেই নির্দেশনা দিয়েছেন।

তিনি বলেন, কয়েকটি দেশকে পর্যবেক্ষক পাঠানোর জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। এছাড়া আরো কয়েকটি দেশকে আমন্ত্রণ জানানো হবে।

সর্বশেষ ৫ জানুয়ারি ২০১৪ সালে অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনে মাত্র ৪ জন বিদেশি পর্যবেক্ষণ করে। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম সংসদ নির্বাচনে ৫৯৩ জন বিদেশি, ২০০১ সালে অষ্টম সংসদ নির্বাচনে ২২৫ জন বিদেশি, ১৯৯৬ সালে সপ্তম সংসদ নির্বাচনে বিদেশি ২৬৫ জন ও ১৯৯১ সালে অনুষ্ঠিত পঞ্চম সংসদ নির্বাচনে ৫৯ জন বিদেশি পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করে বলে ইসি সূত্রে জানা গেছে।

ইসি সূত্র জানায়, একাদশ সংসদ নির্বাচনে বিদেশিদের আগ্রহ এখনো দেখা যায়নি। ২০০৮ বা তার পুর্ববর্তী নির্বাচনগুলোতে উল্লেখযোগ্য সংখ্যক পর্যবেক্ষক পাঠিয়ে নির্বাচন পর্যবেক্ষণ করা ইউরোপীয় ইউনিয়ন এবার নির্বাচন পর্যবেক্ষণ করবে না বলে এরই মধ্যে সরকারকে জানিয়ে দিয়েছে।

 

/কে 

Ads
Ads