৪র্থ বিমসটেক শীর্ষ সম্মেলন ৩০-৩১ আগস্ট

  • ৯-Aug-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

বঙ্গোপসাগীয় আঞ্চলিক সহযোগিতা জোট বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক) চতুর্থ শীর্ষ সম্মেলন আগামী ৩০ ও ৩১ আগস্ট নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে অনুষ্ঠিত হবে।

এই শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং টোবগে, মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্ট, নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইত্রিপালা সিরিসেনা ও থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচার যোগ দেওয়ার কথা রয়েছে।

সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমসটেক শীর্ষ নেতাদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন বলেও জানা গেছে।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, সাত দেশীয় জোট বিমসটেকের শীর্ষ সম্মেলনের আগে প্রগ্রামিং কমিটি, জ্যেষ্ঠ কর্মকর্তা ও পররাষ্ট্রমন্ত্রীপর্যায়ের বৈঠকগুলো শুরু হবে আগামী ২৮ আগস্ট। ওই বৈঠকগুলোর সুপারিশগুলো নিয়ে বিমসটেক শীর্ষ নেতারা জোটের অগ্রগতি মূল্যায়ন ও নীতিনির্ধারণ করবেন।

বর্তমানে বিমসটেকের সভাপতির দায়িত্বে আছে নেপাল। ২০১৬ সালে শীর্ষ সম্মেলন হওয়ার কথা থাকলেও নেপাল তার অভ্যন্তরীণ অস্থিতিশীলতাসহ বিভিন্ন কারণে তা আয়োজন করতে পারেনি।

১৯৯৭ সালে যাত্রা শুরু করা বিমসটেকের সচিবালয় ঢাকায় অবস্থিত। বাংলাদেশি কূটনীতিক এম শহীদুল ইসলাম বর্তমানে বিমসটেকের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। পরিবহন ও যোগাযোগ, সন্ত্রাস ও আন্তদেশীয় অপরাধ মোকাবেলা, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা, জ্বালানি, জনস্বাস্থ্য, কৃষি, বাণিজ্য ও বিনিয়োগ, প্রযুক্তি, দারিদ্র্য বিমোচন, জলবায়ু পরিবর্তন, সাংস্কৃতিক সহযোগিতাসহ বিভিন্ন খাতে বিমসটেক কাজ করছে। আগামী ১৩ ও ১৪ আগস্ট ঢাকায় সন্ত্রাস ও আন্তদেশীয় অপরাধ মোকাবেলাবিষয়ক বিমসটেক যৌথ ওয়ার্কিং গ্রুপের অষ্টম বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

 

অনলাইন/কে 

 

Ads
Ads