শ্রীলংকার বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

  • ১৫-Sep-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: স্পোর্টস ডেস্ক ::

বাংলাদেশ-শ্রীলঙ্কা লড়াই দিয়েই পর্দা উঠছে এশিয়া কাপের ১৪তম আসরের। শনিবার (১৫ সেপ্টেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।

ম্যাচটি শুরু হচ্ছে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৫টায়। 

টসে জিতে মাশরাফি বলেন, আগে ব্যাটিংয়ের জন্য ভাল উইকেট এটি। ম্যাচের শেষ দিকে পিচে টার্ন পাওয়া যায়। তাই আগে ব্যাটিং করে ভাল একটি সংগ্রহ দাঁড় করাতে হবে।

সংযুক্ত আরব আমিরাতে যখন সবশেষ খেলেছে বাংলাদেশ, তখনও ওয়ানডে মর্যাদা পায়নি তারা। বিশ্বকাপ খেলাও ছিল স্বপ্ন। সেই ১৯৯৫ এশিয়া কাপে তিন ম্যাচই হেরেছিল বাংলাদেশ। ২৩ বছর পর মরুর বুকে আরেকটি এশিয়া কাপ খেলবে বাংলাদেশ, এবার সমীহ জাগানিয়া দল হিসেবে।

১৯৯০ সালের অস্ট্রেলেশিয়া কাপ ও ১৯৯৫ এশিয়া কাপ মিলিয়ে আমিরাতে ৫টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। সেভাবে লড়াইও করতে পারেনি কোনো ম্যাচে। আগের সবকটি ম্যাচ অবশ্য ছিল শারজাহতে। এবার গ্রুপ পর্বের দুই লড়াই দুবাই ও আবু ধাবিতে।

ওয়ানডেতে বাংলাদেশের এগিয়ে চলার প্রতিচ্ছবি মিলবে এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে পারফরম্যান্স দিয়েও। টুর্নামেন্টে এই দুই দলের প্রথম ১০ লড়াইয়েই হেরেছিল বাংলাদেশ। তবে শেষ তিন লড়াইয়ে বাংলাদেশ জিতেছে দুটিতেই। দুই আসরে ফাইনালও খেলেছে বাংলাদেশ।

আঙুলের চোট নিয়েই এই টুর্নামেন্ট খেলবেন সাকিব আল হাসান। তাকে কতটুকু ফিট পাওয়া যাবে, সেটি নিয়ে আছে শঙ্কা। তামিম ইকবাল দুবাই গেছেন আঙুলের চোট নিয়ে। শেষ পর্যন্ত যদি মাঠে নামেন, তার কাছ থেকেও শতভাগ পাওয়া নিয়ে আছে সংশয়। নতুন দুশ্চিন্তার নাম মুশফিকুর রহিম। তার পুরোনো পাঁজরের ব্যথা নতুন করে মাথাচাড়া দিয়েছে ম্যাচের আগে। তবে ব্যথা নিয়েই খেলবেন বলে জানা গেছে।

চোটের কারণে টুর্নামেন্ট শুরুর আগেই শ্রীলঙ্কা হারিয়েছে দলের অন্যতম বড় ভরসা দিনেশ চান্দিমালকে। দুবাইয়ে যাওয়ার পর চোট নিয়ে দেশে ফিরেছেন ওপেনার দানুশকা গুনাথিলাকা। এই দুজনের চেয়েও বড় ক্ষতি হয়ত আকিলা দনাঞ্জয়াকে না পাওয়া। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকার জন্য গ্রুপ পর্বে খেলতে পারবেন না লঙ্কানদের বোলিং আক্রমণের মূল অস্ত্র এই স্পিনার। সব মিলিয়ে শ্রীলঙ্কা পাচ্ছে না প্রথম পছন্দের একাদশের অন্তত তিনজনকে।

বাংলাদেশ স্কোয়াড: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, আবু হায়দার।

শ্রীলঙ্কা স্কোয়াড: অ্যাঞ্জেলো ম্যাথিউস (অধিনায়ক), কুসল পেরেরা, কুসল মেন্ডিস, উপুল থারাঙ্গা, নিরোশান ডিকভেলা, শেহান জয়াসুরিয়া, থিসারা পেরেরা, দাসুন শানাকা, ধনাঞ্জয়া ডি সিলভা, আকিলা দনাঞ্জয়া, দিলরুয়ান পেরেরা, আমিলা আপোন্সো, কাসুন রাজিথা, সুরাঙ্গা লাকমল, দুশমন্থ চামিরা, লাসিথ মালিঙ্গা।

/ই

Ads
Ads