নির্বাচনের সুযোগ পাবেন খালেদা!

  • ৫-Dec-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

আইন যদি তার নিজস্ব গতিতে চলে এবং নির্বাচন কমিশন (ইসি) যদি ফেয়ারলি ডিসাইট করেন তবে ইসি থেকেই বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পক্ষে রায় আসবে বলে জানিয়েছেন তাঁর আইনজীবী কায়সার কামাল।

বুধবার (৫ ডিসেম্বর) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কারাবন্দি সাবেক এই প্রধানমন্ত্রী পক্ষে আপিল করা শেষে ফেরার পথে সাংবাদিকদের ব্রিফ করে তিনি এ কথা বলেন।

এর আগে সাড়ে ১২টায় আগারগাঁও নির্বাচন ভবনে ফেনী-১ আসন থেকে ব্যারিস্টার কায়সার কামাল, বগুড়া-৬ থেকে আইনজীবী নওশাদ জমির ও বগুড়া-৭ আসন থেকে মাসুদ আহমেদ তালুকদার খালেদা জিয়ার পক্ষে আপিল করেন।

তিনি বলেন, আইন যদি তার নিজস্ব গতিতে চলে এবং নির্বাচন কমিশন যদি ফেয়ারলি ডিসাইট করেন তবে নির্বাচন কমিশন থেকেই বেগম খালেদা জিয়ার পক্ষে রায় আসবে। আর্টিকেল ৬৬-তে দেয়া আছে- সর্বোচ্চ আদালত কর্তৃক (সাজা হলে)। আপিল হচ্ছে- কন্টিনিউয়াস অব ট্রায়াল। খালেদা জিয়ার যে দুটি মামলায় সাজা দেয়া হয়েছে দুটিরই আপিল করা হয়েছে। আপিলের রায় এখনও আসে নাই। তাছাড়া অতীতের অনেক নজিরও রয়েছে। আশা করবো সেসব বিবেচনা করে কমিশন রায় দেবেন।

কায়সার কামাল বলেন, আইন বহির্ভূত ও অন্যায়ভাবে রিটার্নিং কর্মকর্তা খালেদা জিয়ার ফেনী-১ বগুড়া-৬ ও ৭ আসনের মনোনয়ন ফরম বাতিল করেছেন। যেটা সরকারের যড়যন্ত্রের অংশ বলে আমরা মনে করি। আজকে আমরা তিন আইনজীবী খালেদা জিয়ার পক্ষ থেকে নির্বাচন কমিশনে মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল করেছি।

কমিশন যদি আপিলে সুবিচার না করে সেক্ষেত্রে আপনারা কী করবেন- জানতে চাইলে খালেদার এই আইনজীবী বলেন, নির্বাচন কমিশনের প্রতি আমাদের পূর্ণ আস্থা রয়েছে। আইন যদি ফলো করা হয়; কমিশন যদি আইন ফলো করেন তবে যে আইনে খালেদা জিয়ার মনোনয়ন বাতিল করা হয়েছে তা এক্ষেত্রে প্রযোজ্য হবে না। সুতরাং আমরা বিশ্বাস করি কমিশন আইনগতভাবেই বিষয়টি বিবেচনা করবেন।

আইনের ব্যাখ্যা আদালত ও নির্বাচন কমিশন দিয়েছে, এরপরও কেন দুই বছরের বেশি সাজাপ্রাপ্ত খালেদা জিয়ার মনোনয়ন ফিরে পাবার আশা করছেন? এমন প্রশ্নের উত্তরে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, পৃথক মামলায় পৃথক রায় ও বক্তব্য এসেছে। একেকজন একেক কেইসে বলেছেন। এক্ষেত্রে খালেদা জিয়ার কেইস সম্পূর্ণ ভিন্ন। আইন নিজস্ব গতিতে চললে ও নির্বাচন কমিশন সংবিধান ও আইন যদি ফলো করে তাহলে খালেদা জিয়া অবশ্যই মনোনয়ন ফিরে পাবেন।

 

/কে 

Ads
Ads