‘সুফিয়া কামালের মেয়ে বলেই আমি ষড়যন্ত্রকারী না’

  • ৭-Sep-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

ভোরের পাতা ডেস্ক
তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল বলেন, ‘বৈষম্য বিরোধ আইন পাস হলে কেউ ক্ষতিগ্রস্ত হবে না। প্রধানমন্ত্রী নিশ্চয়ই ক্ষতিগ্রস্ত হবেন না, (আইনমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন) আপনিও ক্ষতিগ্রস্ত হবেন না। খসড়া হয়ে যাওয়ার পরেও কেন এই আইনটি পাস হচ্ছে না। তাহলে এই আইন পাস করতে সমস্যা কোথায়? আমরা যখন কোন কিছু নিয়ে কথা বলি, তখন সরকার ষড়যন্ত্রের গন্ধ পায়। আমাদেরকে ষড়যন্ত্রকারী মনে করা হয়।’

বৃহস্পতিবার সমকাল কার্যালয়ে সমতলের ‘ক্ষুদ্র জাতিসত্তা ও দলিত জনগোষ্ঠীর অধিকার সুরক্ষায় প্রাতিষ্ঠানিক নীতি কাঠামোর দাবিতে এক গোল টেবিল বৈঠকের আলোচনার সভার বক্তব্যে তিনি এ কথা বলেন।

উক্ত গোলটেবিল বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হকও উপস্থিত ছিলেন। সুলতানা কামালের বক্তব্যের আলোকে আইন মন্ত্রী বলেন, `আমরা সবকিছুকে ষড়যন্ত্র মনে করি না। তথ্য প্রমাণ পাওয়ার পর আমরা কাউকে ষড়যন্ত্রকারী বলি।’

অনুষ্ঠান থেকে বের হওয়ার পর সুলতানা কামালকে একই অনুষ্ঠানে অংশগ্রহণকারী একজন প্রশ্ন করেন, আপা আপনাকে তো এখন কেউ ষড়যন্ত্রকারী হিসেবে চিহ্নিত করে না। আপনি সরকারের অনেক সমালোচনা করেন। ষড়যন্ত্রকারীদের তালিকায় আপনার নাম নাই কেন? এমন প্রশ্ন শুনে সুলতানা কামাল হেসে বলেন, আমার মায়ের কারণেই হয়ত সরকার আমাকে ষড়যন্ত্রকারী মনে করে না।

সুলতানা কামাল হলেন আওয়ামী লীগের ঘনিষ্ট একজন। সুলতানা কামালের মা বেগম সুফিয়া কামালের সঙ্গেও আওয়ামী লীগের সভাপতি, বর্তমান প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ঘনিষ্ট সম্পর্ক ছিল। ওয়ান ইলেভেনের সময় সুলতানা কামাল পতাকা ছাড়া গাড়িতে চড়ে বর্তমান প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন এবং এরপর তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা পদ থেকে পদত্যাগ করেন।
 

Ads
Ads