ভাড়াটে শিশুদের দিয়ে আজকের সমাবেশে করিয়েছে বিএনপি!

  • ১-Sep-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ শনিবার দুপুর ২টার দিকে নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে বিএনপির সমাবেশ শুরু হয়। গত কয়েক বছরের মধ্যে এটিই বিএনপির সবচেয়ে বড় সমাবেশ। ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে দলের নেতাকর্মীদের উপস্থিতি চোখে পড়ার মতো। তবে উপস্থিত কর্মীদের একটা বড় অংশ জুড়েই ছিল কর্মজীবী শিশুরা। আর প্রত্যেকেই এসেছে ভাড়াটে কর্মী হিসাবে মিছিলের দল ভারী করতে।

সমাবেশ ঘুরে দেখা গেছে, আজকের সমাবেশে বিএনপির অন্যান্য সমাবেশের চেয়ে কর্মী উপস্থিতি বেশি। তবুও কেন যেন প্রাণ নেই তাদের মাঝে। স্কুল-কলেজ পড়ুয়া অনেক অপ্রাপ্তবয়স্ক কর্মীদের দেখা মেলে এখানে সেখানে। সব চাইতে বেশি যাদের উপস্থিতি চোখে পরার মতো ছিল তা হল কর্মজীবী শিশুরা। সমাবেশে এসে দুপুরে তেহেরির প্যাকেট পাওয়াতেই খুশি তারা। ফিরতি পথে আবার ২০০ টাকা। আর কি চাই? এতেই তৃপ্ত তাঁদের অনেকে।

এমনই কয়েকজন কর্মজীবী শিশুদের মাথায় যুবদলের ক্যাপ মাথায় দিয়ে দল বেঁধে ঘুরে বেড়াতে দেখা যায়। রাজনীতির কলুষতার ধরা ছোঁয়ার বাইরে এদের কোমলমতি মন। তবুও নিজের অজান্তেই ব্যবহৃত হচ্ছে তারা। তাদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা মিরপুরের কাফরুল থেকে আসছে। কয়েকজন লেগুনার হেল্পার। এলাকার বড় ভাইয়ের নির্দেশে সমাবেশে আসেছে তারা। তাদের বিএনপি কিংবা আওয়ামী লীগ কিছুতেই আগ্রহ নেই। আজ তাদের ছুটি। কাজ না করে টাকা ছাড়াও দুপুরের খাবার পাচ্ছে এতেই খুশি তারা। বিএনপির মতো এত বড় একটা রাজনৈতিক দলের প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশে এমন ভাড়াটে কর্মী একেবারেই গ্রহণযোগ্য নয়, তার উপর যদি হয় শিশু কর্মী, তবে তা অপরাধসম।

Ads
Ads