সরকারী প্রতিনিধি দল থেকে বাদ পড়লেন যে ২ আলেম!

  • ৭-জানুয়ারী-২০১৯ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

তাবলীগের চলমান সংকট নিরসন, আসন্ন বিশ্ব ইজতেমা সুষ্ঠুভাবে আয়োজন ও তাবলীগের বিশ্ব আমীর মাওলানা সাদ কান্ধলভীকে বাংলাদেশে আনার বিষয়ে গঠিত সরকারের উচ্চ পর্যায়ের কমিটি থেকে বাদ পড়েছেন দুই শীর্ষ ওজাহাতি আলেম। তারা দেওবন্দের প্রতিনিধি দলে থাকছেন না বলে আজ জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রনালয়।

এর আগে গত মাসে স্বরাষ্ট্রমন্ত্রনালয় গঠিত ৬ সদস্যের কমিটিতে ৬ জন প্রতিনিধির দেওবন্দ যাওয়ার সিদ্ধান্ত হয়েছিল। আলেমদের পক্ষ থেকে ২ জন। সরকারের পক্ষ থেকে ২ জন।  ও তাবলীগের পক্ষ থেকে ২ জন। মোট ছয় জন।

আলেমদের পক্ষ থেকে আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ, মাওলানা মাহমুদুল হাসান। তাবলীগের পক্ষ থেকে মূলধারাচ্যুত প্রাক্তন শূরা ক্বারী যোবায়ের ও বর্তমান শূরা হযরত সৈয়দ ওয়াসিফুল ইসলাম। সরকারের পক্ষ থেকে আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ আবদুল্লাহ ও ধর্মসচিব মুহাম্মদ আনিছুর রহমান।

যাত্রাবাড়ি মাদরাসার মুহতামিম মাওলানা মাহমুদুল হাসান ও ক্বারী জুবায়ের আগামী ১৫ জানুয়ারী দেওবন্দ যাওয়া প্রতিনিধি দলে থাকছেন না বলে মন্ত্রনালয় সূত্র নিশ্চিত করেছে।

তাদের পরিবর্তে আরো দুজন আলেম প্রতিনিধি দলের সাথে দেওবন্দ যাবেন। তারা হলেন মাওলানা রবিউল হক ও মাওলানা মাহফুজল হক। আগামী ১৫ জানুয়ারী যারা দেওবন্দে যাবেন তারা হলেনঃ

১। আল্লামা ফরিদ উদ্দীন মাসঊদ
২। হযরত সৈয়দ ওয়াসিফুল ইসলাম
৩। মাওলানা রবিউল হক  
৪। মাওলানা মাহফুজুল হক।
৫। ধর্ম প্রতিমন্ত্রী শেখ আব্দুল্লাহ সাহেব
৬। ধর্মসচিব মুহাম্মদ আনিছুর রহমান।

এছাড়া পুলিশ ও স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের উর্ধ্বতন কোন অফিসারও যেতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে আলেমদের পক্ষ থেকে এই প্রতিনিধি দলে আরো লোকজন বাড়ানো ও মাহমুদুল হাসান সাহেবকে ঠিক রাখার জোড় তদবির চলছে। তবে এক পক্ষের সদস্য বাড়লে অপরপক্ষেরও লোকজন সংযুক্ত হতে পারেন। তবে দ্বায়িত্বশীলরা চাচ্ছেন, এটি যেন বড় না হয় এবং বারবার রদবদল করাও দৃষ্টিকটু। তারা চাচ্ছেন এখনের ছয়জনই বহাল থাকলে ভাল হবে।

Ads
Ads