আইয়ুব বাচ্চুর শেষ গান

  • ২৫-Oct-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

মৃত্যুর একদিন আগেও গান নিয়ে সরব ছিলেন যে মানুষটি তার মৌলিক শেষ গানটি প্রকাশ হয়েছিল দুই বছর আগে।

আলো আঁধারীর ঘেরা টোপে ঢাকা, হিসেবের খাতাটা যদিওবা ফাঁকা, ভুলে গেছে একজন কেবা ছিল প্রিয়জন, বুকভরা কান্নাটা তবু পুষে রাখা, দুঃখ কষ্ট অনেক জ্বালা হারতে নয় আর রাজি, ছায়া শরীরী একটা মানুষ জীবন রাখে বাজি। এমনই কথার গানটি লিখেছিলেন এম এস রানা।

গানটির সুরকার জিয়া খান আর গানটির সঙ্গীত পরিচালক ছিলেন চিরকুট ব্যান্ডের পাভেল। ২০১৬ সালের ১২ নভেম্বর জিসিরিজের ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয় গানটির ভিডিও। ২০১৬ সালের ঈদুল ফিতরের বেশ আলোচিত ছিল গানটি। এই গানটির দুই বছর আগে ২০১৪ সালে প্রকাশ হয়েছিল আইয়ুব বাচ্চুর ‘জীবনের গল্প’ গানের ভিডিও।

গানটি নিয়ে সেই সময় আইয়ুব বাচ্চু বলেছিলেন, ‘গানটির কথা ও সুর আমার খুবই ভালো লেগেছে। অ্যালবামটির সুরকার ও সমন্বয়কারী জিয়া খানের অনেক দিনের ইচ্ছা ছিল তার সুরে আমাকে দিয়ে একটি গান করাবেন। ব্যস্ততার কারণে আমি সময় বের করতে পারছিলাম না। অবশেষে জিয়ার ইচ্ছাশক্তি ও চমৎকার সুরের কারণে সময় বের করে গানটি গাওয়া।’ রোববার সন্ধ্যা এই গানের স্মৃতিচারণ করতে গিয়ে কেঁদে ফেললেন সুরকার জিয়া খান।

জিয়া খান বলেন,‘প্রিয় মানুষকে হারানোর কষ্ট ভাষায় প্রকাশ করা কখনই সম্ভব নয়। বাচ্চু ভাইয়ের অনেক বড় একটা গুনছিল উনি মানুষকে বুকে টেনে নিতে পারতেন খুব সহজেই। তার সঙ্গে যাদের মেশার সুযোগ হয়েছে তারা প্রত্যেকেই জানেন তার শিশুসুলভ ব্যবহারের কথা। 

 

/কে 

Ads
Ads