আইএস প্রধানের ৫৫ মিনিটের নতুন অডিও বার্তা প্রকাশ

  • ২৩-Aug-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

ইসলামিক স্টেট (আইএস) প্রধান আবু বকর আল বাগদাদির নতুন অডিও বার্তা প্রকাশ পেয়েছে। গত বছর সেপ্টেম্বরের পর এই প্রথম আইএস সমর্থকদের উদ্দেশ্যে বাগদাদি কোনও বার্তা দিলেন। 

বৃহস্পতিবার (২৩ আগস্ট) ৫৫ মিনিটের এই অডিও বার্তাটি আইএস-এর গণমাধ্যম ও মুখপাত্র আল-ফুরকান প্রকাশ করে বলে বিবিসি জানায়।

বার্তাটিতে নির্দিষ্ট কোনও দিন বা তারিখ উল্লেখ না থাকলেও সাম্প্রতিক সময়ে অডিওটি রেকর্ড করা হয় বলে ধারণা করা হচ্ছে।

বার্তায় কথিত বাগদাদি স্বীকার করেন যুদ্ধের ময়দানে আইএস সদস্যরা হেরে যাচ্ছে। তবে এটা আল্লাহর পরীক্ষা বলে তিনি জানান। এই দুঃসময়ে আইএস সমর্থকদের একতাবদ্ধ থাকতে হবে বলে বাগদাদি পরামর্শ দেন। ওই অডিওতে, সাম্প্রতিক যুক্তরাষ্ট্র-তুরস্ক সম্পর্ক, ইরানের সাথে বিরোধ, এছাড়া উত্তর কোরিয়া ও রাশিয়া প্রসঙ্গ উঠে আসে। 

বাগদাদি আরও বলেন, আমেরিকা গুণ্ডাদের মতো আচরণ করছে। এটা আমেরিকার দুর্বলতা।

অডিও বার্তা সম্পর্কে মার্কিন সেনাবাহিনীর মুখপাত্র ক্যাপ্টেন উইলিয়াম আর্বান বলেন, ‘আমরা বিষয়টি জেনেছি। তবে আমরা বাগদাদি সম্পর্কে বিশেষ কিছু জানিনা।’ তাকে হত্যা করা হয়েছে মার্কিন কর্তৃপক্ষ কখনো এমনটি নিশ্চিত বলে দাবি করেনি বলেও তিনি জানান।

অতীতে বেশ কয়েকবার আইএস নেতা বাগদাদির নিহত বা গুরুতর আহত হবার খবর প্রকাশ পেলেও তা কখনো নিশ্চিত হওয়া যায়নি। মার্কিন যুক্তরাষ্ট্র বাগদাদির মাথার দাম ২৫ মিলিয়ন মার্কিন ডলার ঘোষণা করেছে।

আইএস বর্তমানে আগের মতো শক্তিশালী নেই। জঙ্গি সংগঠনটি ইতোমধ্যে সিরিয়া ও ইরাকের দখল করা অধিকাংশ এলাকা হারিয়ে ফেলেছে। এরমধ্যে ইরাকের রাক্কা ও মসুল উল্লেখযোগ্য। ইরাক থেকেই বাগদাদি খেলাফতের ঘোষণা দিয়েছিলেন ২০১৪ সালে।

Ads
Ads