৪২ হাজার রোহিঙ্গার বিষয়ে আনুষ্ঠানিকভাবে সৌদি কিছুই জানায়নি: পররাষ্ট্রমন্ত্রী

  • ১২-ফেব্রুয়ারী-২০২০ ০৬:৫৭ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

সম্প্রতি বাংলাদেশকে একাধিক চিঠি দিয়ে সৌদিতে বাংলাদেশের পাসপোর্টধারী ৪২ হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে সৌদি সরকার চাপ দিচ্ছে বলে দেশের কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। বিষয়টি সম্প্রতি আবুধাবিতে অনুষ্ঠিত বাংলাদেশের রাষ্ট্রদূত সম্মেলনের আলোচনাতেও এসেছে বলে গণমাধ্যমে উঠে আসে।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে আমাদেরকে কিছু জানানো হয়নি। সৌদিতে আমাদের বাংলাদেশি দূতাবাস এবং সৌদি সরকার কোনো পক্ষই আনুষ্ঠানিকভাবে আমাদের কিছু জানায়নি। জানালে আমরা এর প্রতিবাদ করবো। রোহিঙ্গা হলে তাদেরকে তাদের দেশে পাঠাবে, আমাদের এখানে কেন?

বুধবার (১২ ফেব্রুয়ারি) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ‘বিমসটেক ট্রাডিশনাল হেলথ কেয়ার-২০২০’ উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এস কথা বলেন।

মোমেন বলেন, সৌদিতে এখন অর্থনৈতিক অবস্থা ভালো যাচ্ছে না। সেখানে আমাদের দেশের অনেক প্রবাসী আছেন যাদের কাজ নেই। আর এটা স্বাভাবিক যে, কাজ না থাকলে দেশে চলে আসবেন। তবে বাংলাদেশের পাসপোর্ট নিয়ে রোহিঙ্গা যাওয়ার এবং ফেরত আসার কোনো ঘটনা ঘটেনি।’

এ সময় সৌদি আরব বা অন্য কোনো দেশ থেকে রোহিঙ্গা পরিচয়ে বাংলাদেশে কোনো ব্যক্তি ফেরত আসেননি বলেও মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।

Ads
Ads