বসলো ২৪তম স্প্যান, পদ্মা সেতুর ৩৬০০ মিটার দৃশ্যমান

  • ১১-ফেব্রুয়ারী-২০২০ ০৩:২৭ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

পদ্মা সেতুর ২৪তম স্প্যান সফলভাবে বসানো হয়েছে। মঙ্গলবার বেলা সোয়া একটার দিকে সেতুর জাজিরা প্রান্তের ৩০ ও ৩১ নম্বর খুঁটির ওপর স্প্যানটি বসানো হয়। এর ফলে প্রমত্তা পদ্মায় সেতুর ৩ হাজার ৬০০ মিটার দৃশ্যমান হলো।

এর আগে চলতি মাসের ২ ফেব্রুয়ারি পদ্মা সেতুর ২৩তম স্প্যানটি বসানো হয়। এর নয় দিনের মাথায় বসল ২৪তম স্প্যান।

সেতুর সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, মঙ্গলবার সকাল সাতটার দিকে মাওয়া প্রান্ত থেকে প্রায় তিন হাজার টন ওজনের স্প্যানটি নিয়ে রওনা হয় ভাসমান জাহাজ। ৩১ নম্বর খুঁটির কাছে পৌঁছায় সকাল ১০টার দিকে। এরপরই স্প্যানটি বসানোর কাজ শুরু করা হয়। বেলা সোয়া একটার দিকে স্প্যানটি খুঁটির ওপর বসানো হয়।

সেতু বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী হুমায়ুন কবির জানান, ৪২টি পিয়ারের (খুঁটি) মধ্যে ৩৭টির কাজ শেষ হয়েছে। বাকি থাকা ৫টির কাজও চলছে পুরোদমে। শিগগিরই পিয়ার-২৬ এর সাতটি পাইলে রিবার ইন্সটল ও কংক্রিটিং করা হবে। পিয়ার-৮, ১০ এবং ১১ এর কাজ শেষ পর্যায়ে। আগামী এপ্রিলের মধ্যে সব পিয়ারের কাজই শেষ হয়ে যাবে। ইতোমধ্যে ২৪টি স্প্যান বসানো কাজ শেষ হয়েছে। পদ্মা সেতুর ৪১টি স্প্যানের মধ্যে আর বাকি থাকল ১৭টি। আগামী জুলাইয়ের মধ্যেই এগুলো বসানোর কথা রয়েছে। চীন থেকে এপর্যন্ত ৩৭টি স্প্যান মাওয়ায় এসে পৌঁছেছে। বাকি ৪টি স্প্যান শিগগিরই চলে আসবে।

ছয় দশমিক ১৫ মিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড সেতু নির্মাণের কাজ করছে।

Ads
Ads