বাবরকে সাজঘরে ফিরালেন রাহী, আসাদকে এবাদত

  • ৯-ফেব্রুয়ারী-২০২০ ১২:১২ অপরাহ্ন
Ads

:: স্পোর্টস ডেস্ক ::

রাওয়ালপিন্ডি টেস্টে বাংলাদেশের করা ২৩৩ রানের জবাবে বড় সংগ্রহের পথে পাকিস্তান। নিজেদের প্রথম ইনিংসে দ্বিতীয় দিনে ব্যাট করছে স্বাগতিকরা। নিজেদের প্রথম ইনিংসে বাবর আজম দিন শেষ করেছেন ১৪৩। তৃতীয় দিনের শুরুতেই তাকে ফিরিয়েছেন টাইগার পেসার আবু জায়েদ রাহী। বাবরের বিদায়ের পর এবাদত হোসেনের শিকারে পরিণত হন ৬৩ রান করা আসাদ শফিক। 

দ্বিতীয় দিনে বাংলাদেশের প্রাপ্তি বলতে কেবল তিন উইকেট। শান মাসুদের পর বাবর আজমের সেঞ্চুরিতে ৮৭.৫ ওভারে প্রথম ইনিংসে ৩৪২ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে স্বাগতিকরা। 

নিজেদের ইনিংসের দ্বিতীয় দিনে দেড়শ রানের দ্বারপ্রান্তে থাকা বাবর আজম শুরুতেই বাংলাদেশের একমাত্র রীতিমত পারফর্মার আবু জায়েদ রাহীর শিকারে পরিণত হন। রাহীর ছুড়ে দেওয়া বল আলতো করে তুলে দিয়ে মিথুনের তালুবন্দী হওয়ার আগে বাবর ১৯৩ বলে ১৪৩ রানের লম্বা ইনিংস খেলেন।

শনিবার (০৮ ফেব্রুয়ারি) দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে দ্বিতীয় দিন শুরু করে অবশ্য দুর্দান্ত কিছু করার আভাস দিয়েছিল বাংলাদেশ। পাকিস্তানের ইনিংসের শুরুতেই আবিদ আলীকে ডাক উপহার দেন আবু জায়েদ। দলীয় ২ রানের মাথায় লিটন দাসের গ্লাভসে বন্দী হয়ে সাজঘরে ফেরেন আবিদ। 

এরপর অবশ্য টাইগার বোলারদের হতাশই করেছেন ওপেনার শান মাসুদ ও অধিনায়ক আজহার আলী। দুজনে গড়েন ৯১ রানের জুটি। তবে দুঃসময়ে আরেকবার টাইগারদের মুখে হাসি ফোটান আবু জায়েদ। তার বলে ব্যক্তিগত ৩৪ রানে নাজমুল হাসান শান্ত’র হাতে ধরা পড়েন আজহার। 

কিন্তু সেই হাসি বেশিক্ষণ টিকেনি বাংলাদেশের। বাবর আজমকে নিয়ে বড় জুটি গড়েন শান। দলীয় ২০৫ রানে তাইজুল ইসলামের ঘূর্ণিতে বোল্ড হওয়ার আগে টেস্ট ক্যারিয়ারের তৃতীয় ও টানা দ্বিতীয় সেঞ্চুরি উদযাপন করেন ৩০ বছর বয়সী ব্যাটসম্যান। তার ১৬০ বলে ১০০ রানের ইনিংসটি সাজানো ছিল ১১ চারে। 

শানের বিদায়ের কিছুক্ষণ পর সেঞ্চুরি তুলে নেন বাবরও। ১৮৭ বলে ১৯ চার ও ১ ছক্কায় ১৪৩ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন তিনি। এটি তার টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি এবং এখন পযর্ন্ত সর্বোচ্চ ইনিংস। বাংলাদেশের নির্বিষ বোলিংয়ের সামনে দাঁড়িয়ে বাবরকে সঙ্গ দেওয়া আসাদ শফিকও তুলে নেন ফিফটি। ৬০ রানে অপরাজিত থেকে তৃতীয় দিন শুরু করেন তিনি। 

তৃতীয় দিনে তিন রান যোগ করেন এবাদত হোসেনের শিকারে পরিণত হন তিনি। মাঠ ছাড়ার আগে ১৯৩ বলের বিনিময়ে ৬৩ রানের বড় ইনিংস খেলেন আসাদ।

Ads
Ads