টেস্টের প্রথম দিনেই ২৩৩ রানে অলআউট বাংলাদেশ

  • ৭-ফেব্রুয়ারী-২০২০ ০৬:৩৬ অপরাহ্ন
Ads

:: স্পোর্টস ডেস্ক ::

রাওয়ালপিন্ডি টেস্টের প্রথম ইনিংসে ২৩৩ রান করে অলআউট হলো বাংলাদেশ। শুক্রবার ম্যাচের প্রথম দিন বাংলাদেশের ইনিংস শেষ হয়েছে দিনের শেষ সেশনে। টাইগাররা ৮২.৫ ওভার ব্যাট করতে পেরেছে। বাংলাদেশের ইনিংস শেষ হওয়ার পরই দিনের খেলা শেষ বলে ঘোষণা দেন আম্পায়াররা।

দলের মাত্র একজন ব্যাটসম্যান হাফ সেঞ্চুরির গণ্ডি পেরোতে পেরেছেন। ৬৩ রান করে আউট হন মোহাম্মদ মিথুন। দ্বিতীয় সর্বোচ্চ ৪৪ রান করেন নাজমুল হোসেন শান্ত। পাকিস্তানের পেসার শাহীন শাহ আফ্রিদি ৫৩ রান দিয়ে চারটি উইকেট নিয়েছেন। এছাড়া মোহাম্মদ আব্বাস ২টি, নাসিম শাহ ১টি ও হারিস সোহেল ২টি করে উইকেট শিকার করেছেন।

পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে শুক্রবার শুরু হয়েছে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। সকালবেলা টসে হেরে ব্যাট করতে নেমে শুরুতেই দলীয় ৩ রানের মাথায় দুই ওপেনার সাইফ হাসান ও তামিম ইকবালকে হারায় বাংলাদেশ।

দলের দুঃসময়ে নাজমুল হোসেন শান্তকে নিয়ে বিপর্যয় সামাল দেন মুমিনুল হক। কিন্তু বিপদটা না কাটতেই দলীয় ৬২ রানের মাথায় শাহীন আফ্রিদির বলে উইকেটরক্ষক রিজওয়ানকে ক্যাচ দিয়ে বসেন টাইগার অধিনায়ক (৩০)। অধিনায়কের বিপদের পর ধাক্কা সামাল দেন শান্ত ও মাহমুদউল্লাহ রিয়াদ। দুজনের সাবধানী ব্যাটিংয়ে মধ্যাহ্ন বিরতির আগে ৩ উইকেট হারিয়ে ৯৫ রান তুলে বাংলাদেশ। ওই সময় ফিফটি থেকে মাত্র ৬ রান দূরে ছিলেন শান্ত।

ফিফটি ছুঁইছুঁই অবস্থায় মধ্যাহ্ন বিরতিতে গিয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। কিন্তু বিরতির ঠিক পরের ওভারেই বিদায় নিতে হয় তাকে। পাকিস্তানি পেসার মোহাম্মদ আব্বাসের করা ওই ওভারের পাঁচ বল ঠিকঠাক সামলালেও শেষ বলে ধৈর্য হারিয়ে বসেন শান্ত। অফ স্ট্যাম্পের অনেকটা বাইরের বলে অযথা শট খেলতে গিয়ে উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ানের হাতে ক্যাচ তুলে দেন তিনি।

শাহীন শাহ আফ্রিদি যেন বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য ক্রমেই দুর্বোধ্য হয়ে উঠছেন। দলীয় ১০৭ রানে তার বলে স্লিপে ক্যাচ দিয়ে ফিরেন বাংলাদেশ স্কোয়াডের অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ (২৫)। রিয়াদ ফেরার পর ৫৪ রানের জুটি গড়েন মোহাম্মদ মিথুন ও লিটন দাস। দলের রান যখন ১৬১ তখন এলবিডব্লিউ হয়ে ফিরেছেন লিটন। অবশ্য আম্পায়ার প্রথমে আউট দেননি। কিন্তু পাকিস্তান রিভিউ নিলে ফিরতে হয় লিটনকে। তিনি করেছেন ৩৩ রান।

৬ উইকেটে ১৭২ রান করে চা বিরতিতে যায় বাংলাদেশ। চা বিরতি থেকে ফিরে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন মোহাম্মদ মিথুন ও তাইজুল ইসলাম। ৫৩ রানের গুরুত্বপূর্ণ পার্টনারশিপ গড়েন তারা। দলীয় ২১৪ রানে উড়িয়ে মারতে গিয়ে ইয়াসির শাহর হাতে ধরা পড়েন তাইজুল। ৭২ বলে ২৪ করেন তিনি। এরপর বাকি তিন উইকেটও পড়ে গিয়েছে দ্রুত।  

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ প্রথম ইনিংস: ২৩৩ (৮২.৫ ওভার) (তামিম ৩, সাইফ ০, শান্ত ৪৪, মুমিনুল ৩০, মাহমুদউল্লাহ ২৫, মিথুন ৬৩, লিটন ৩৩, তাইজুল ২৪, রুবেল ১, রাহি ০, ইবাদত ০*; শাহীন আফ্রিদি ৪/৫৩, আব্বাস ২/১৯, নাসিম ১/৬১, ইয়াসির ০/৮৩, হারিস ২/১১)।

Ads
Ads