চীনা নাগরিকদের বাংলাদেশি ভিসা বন্ধ

  • ২-ফেব্রুয়ারী-২০২০ ০২:০৪ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

করোনা ভাইরাসের সংক্রমণের পরিপ্রেক্ষিতে সে দেশের নাগরিকদের জন্য অন অ্যারাইভাল (আগমনী ভিসা) আপাতত বন্ধ রাখা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন আজ রোববার সকালে তাঁর দপ্তরে সাংবাদিকদের এ তথ্য জানান।

আগামী মঙ্গলবার চারদিনের সফরে ইতালি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর সেই সফর উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে এ তথ্য জানানো হয়।

গতকাল শনিবার বিকেল পাঁচটায় ৩১৬ জন বাংলাদেশিকে নিয়ে চীন থেকে দেশে ফেরে বাংলাদেশ বিমানের বিশেষ উড়োজাহাজ। গতকাল বেলা ১১টা ৫৩ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজটি অবতরণ করে। পরে সেখান থেকে বাংলাদেশি লোকজনকে বাসে করে সরাসরি আশকোনা হজ ক্যাম্পে নেওয়া হয়। বাংলাদেশ বিমানের বিশেষ একটি উড়োজাহাজ চীনে বাংলাদেশিদের আনতে যায়।

করোনা ভাইরাসের প্রকোপের ফলে বাংলাদেশ ও চীনের বাণিজ্যিক সম্পর্কে কোনো প্রভাব পড়বে কি না—এ প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, গতকাল শনিবার চীনের রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা হয়েছে। রাষ্ট্রদূতকে পরামর্শ দেওয়া হয়েছে মাসখানেকের জন্য বাংলাদেশে থাকা চীনা নাগরিকেরা যেন দেশে যাওয়া এড়িয়ে চলেন। এ ছাড়া চীনের নাগরিকদের জন্য আপাতত অন–অ্যারাইভাল ভিসা বন্ধ থাকবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যদি বাংলাদেশে আসার প্রয়োজন হয়ে পড়ে সে ক্ষেত্রে চিকিৎসা সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে ভিসার আবেদন জানানোর পরামর্শ দেওয়া হয়েছে।

Ads
Ads