রাজধানীতে আনসার আল ইসলামের ৪ সদস্য আটক

  • ৩১-জানুয়ারী-২০২০ ০৭:২১ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

রাজধানীর কল্যাণপুর থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের চার সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব। বৃহস্পতিবার গভীর রাত থেকে শুক্রবার ভোর পর্যন্ত পৃথক অভিযানে তাদের গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে ‘উগ্রবাদী’ বই, লিফলেট, ডিজিটাল কনটেন্ট উদ্ধার করা হয়েছে।

গ্রেপ্তার সদস্যরা হলেন- ওসমান ভূইয়া ওসমান, তামিমুর রহমান তামিম, রমজান আলী চৌধুরী রিপন ও সোলেমান মিয়া বাবুল।

র‌্যাব-৪ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ সাজেদুল ইসলাম সজল এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘আনসার আল ইসলামের জঙ্গিরা দেশের গণতান্ত্রিক শাসনব্যবস্থার বিপক্ষে। তারা কথিত ইসলামি শাসনব্যবস্থা কায়েম করতে চায়। তাদের শাসনব্যবস্থা যারা প্রতিহত করতে চায় তাদেরকে টার্গেট কিলিংয়ের মাধ্যমে হত্যার প্রথা রয়েছে। সদস্য সংগ্রহে তারা মেহেনতের মাধ্যমে ইয়ানত সংগ্রহ করে। এছাড়া দলের সদস্যরা মোবাইল বা ল্যাপটপের মাধ্যমে বিভিন্ন প্রটেক্টিভ অ্যাপস্ ব্যবহার করে। যা দিয়ে গোপন গ্রুপ তৈরি করে উগ্রবাদী বই, ভিডিও আপলোড করে নিয়মিত যোগাযোগ রক্ষা করে।’

সাজেদুল আরও জানান, গ্রেপ্তার চারজন আনসার আল ইসলাম জঙ্গি সংগঠনের নতুন সদস্য সংগ্রহ শাখার কর্মী। তারা নিয়মিত দেশের বিভিন্ন জেলায় সদস্যদের সঙ্গে গোপন বৈঠক করত। কল্যাণপুরে গোপন মিটিংয়ের প্রস্তুতির সময় তাদেরকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতদের পরিচয় দিয়ে র‌্যাব কর্মকর্তা বলেন, ওসমান ভূইয়া একজন চালক। এছাড়া তিনি নতুন সদস্যদেও সংগঠন নিয়ে কাগজে কলমে শিক্ষা দিতেন। তিনি নরসিংদী এলাকায় আনসার আল ইসলামের সমন্বয়ক হিসেবে কাজ করছিলেন। তামিমুর রহমান একজন ব্যবসায়ী। তিনি আনসার আল-ইসলামের একজন সক্রিয় সদস্য। প্রায় দুই বছর ধরে এই সংগঠনের সঙ্গে জড়িত। গ্রেপ্তার বাকি দুইজন কারখানায় চাকরি করেন।

Ads
Ads