ঢাকা সিটি নির্বাচন: রাজধানীতে ৬৫ প্লাটুন বিজিবি মোতায়েন

  • ৩০-জানুয়ারী-২০২০ ১২:৩০ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে শান্তিশৃঙ্খলা রক্ষায় ৬৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) সকাল থেকে তারা নগরীর বিভিন্ন জায়গায় টহল দিচ্ছেন। বিজিবি সদস্যরা ভোটের আগে-পরে মিলে মোট চারদিন দায়িত্ব পালন করবেন।

এছাড়া শনিবার অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনের সময় আইন-শৃঙ্খলা রক্ষা এবং অপরাধ প্রতিরোধ সংক্রান্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য প্রশাসন ক্যাডারের ১২৯ কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

গত সোমবার ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা থেকে জানানো হয়, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে শান্তি শৃঙ্খলা রক্ষায় বৃহস্পতিবার থেকে ৬৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হবে। এর মধ্যে উত্তর সিটিতে ২৭ প্লাটুন ও দক্ষিণ সিটিতে ৩৮ প্লাটুন বিজিবি সদস্য মাঠে থাকবেন। এ ছাড়া আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে সব মিলিয়ে নির্বাচনে ৪০ হাজারের মতো ফোর্স নিয়োজিত থাকবে।

প্রতি দু’টি সাধারণ ওয়ার্ডে এক প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। বিজিবির প্রতিটি টিমের সঙ্গে ৩০ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত একজন করে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে ৫৪ জন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ৭৫ জনসহ ১২৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন।

এবার ঢাকা উত্তর সিটি করপোরেশনে ১ হাজার ৩১৮টি ভোটকেন্দ্রে ভোটকক্ষ থাকছে ৭ হাজার ৮৫০টি। ভোটার ৩০ লাখ ৯ হাজার। দক্ষিণ সিটিতে ১ হাজার ১৫০ ভোটকেন্দ্রে থাকবে ৬ হাজার ৫৮৯টি ভোটকক্ষ। এ সিটি করেপারেশনে ভোটার ২৪ লাখ ৫২ হাজার।

আগামী শনিবারের নির্বাচনে ঢাকা উত্তরে মেয়র পদে নৌকার টিকিট পেয়েছেন আতিকুল ইসলাম। এই সিটিতে বিএনপির হয়ে লড়বেন তাবিথ আউয়াল।

অন্যদিকে দক্ষিণ সিটিতে মেয়র পদে আওয়ামী লীগ থেকে শেখ ফজলে নূর তাপস ও ধানের শীষ প্রতীক নিয়ে ইশরাক হোসেন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

Ads
Ads