ইউরোপীয় পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি অনুমোদন, চূড়ান্তভাবে বেরিয়ে যাচ্ছে যুক্তরাজ্য

  • ৩০-জানুয়ারী-২০২০ ১১:১৭ পূর্বাহ্ণ
Ads

:: আন্তর্জাতিক ডেস্ক ::

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার চুক্তি ব্রেক্সিট অনুমোদন দিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, বুধবার (২৯ জানুয়ারি) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে হওয়া এ ভোটে ইউরোপীয় পার্লামেন্টের অধিকাংশ সদস্য চুক্তির শর্তগুলোর প্রতি সমর্থন জানায়।

পার্লামেন্টে আবেগঘন বিতর্কের পর হওয়া ভোটাভুটিতে ব্রেক্সিটের পক্ষে ৬২১ ভোট ও বিপক্ষে ৪৯ ভোট পড়ে। ভোটে ফলাফল নির্ধারিত হওয়ার পর পার্লামেন্টের সদস্যরা (এমইপি) স্কটিশ ভাষায় রচিত বিদায়ী সংগীত ‘অল্ড লাং জাইন’ গেয়ে যুক্তরাজ্যকে বিদায় জানান।

ব্রেক্সিট অনুমোদন হওয়ার ফলে ৩১ জানুয়ারি ইইউ থেকে চূড়ান্ত বেরিয়ে যাচ্ছে যুক্তরাজ্য।

এর আগে গত ২১ ডিসেম্বর ব্রিটিশ পার্লামেন্টে এ বিষয়ে আনা একটি বিল বড় ভোটের ব্যবধানে পাস করেন এমপিরা। ইউরোপীয় ইউনিয়ন থেকে প্রত্যাহার করা বিলটির পক্ষে পার্লামেন্টে ভোট দেন ৩৫৮ জন। আর বিপক্ষে ভোট দেন ২৩৪ জন।

৪০ বছরের বেশি সময় ধরে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে থাকার পর ২০১৬ সালের ২৩ জুন এক গণভোটের আয়োজন করে যুক্তরাজ্য। সেখানে দেশটির নাগরিকদের কাছে জানতে চাওয়া হয়েছিল- যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে থাকা উচিত নাকি উচিত না।

৫২ শতাংশ ভোট পড়েছিল ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার পক্ষে আর থাকার বিপক্ষে ছিল বাকি ৪৮ শতাংশ ভোট। কিন্তু সেই ভোটের ফলাফলের সাথে সাথেই ব্রেক্সিট হয়ে যায়নি। এখন এর চূড়ান্ত বিচ্ছেদ ঘটবে আগামী ৩১ জানুয়ারি।

Ads
Ads