করোনা ভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ১৭০

  • ৩০-জানুয়ারী-২০২০ ১১:০৫ পূর্বাহ্ণ
Ads

:: আন্তর্জাতিক ডেস্ক ::

বিশ্বব্যাপী আতংক সৃষ্টি করা করোনাভাইরাসে চীনে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭০ জনে। এছাড়া মোট আক্রান্তের সংখ্যা সাত হাজারে  পৌঁছেছে।

বৃহস্পতিবার এখবর জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। বুধবার করোনাভাইরাসে নিহতের সংখ্যা ছিল ১৩২ জন এবং আক্রান্তের সংখ্যা ছিল প্রায় ছয় হাজার। এর মধ্যে এ ভাইরাসের উৎপত্তিস্থল শুধু উহান শহরেই মারা গেছেন ১৬২ জন। বাকিরা চীনের অন্যান্য শহরে। খবর সিএনএনের।

সিএনএনের খবরে বলা হয়েছে, মঙ্গলবারের চেয়ে বুধবার এ রোগে আক্রান্তের হার ৩০ শতাংশ বেড়েছে। এছাড়া চীনের বাইরে সারাবিশ্বে আরও ৯১ জনের দেহে এ ভাইরাসের লক্ষণ দেখা দিয়েছে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) জরুরি স্বাস্থ্যসেবা কর্মসূচির প্রধান ড. মাইক রায়ান বলেছেন, করোনা ভাইরাস প্রতিরোধে ‘পুরো বিশ্বকে সতর্ক হতে হবে।’

এরইমধ্যে সংক্রমণ ঠেকাতে হাসপাতাল নির্মাণ, করোনা ভাইরাস শনাক্তের কিট আবিষ্কারে সরকারি অনুমোদনসহ সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে চীন।  প্রাণঘাতী করোনা ভাইরাস আতঙ্কে জনমানবশূন্য ভৌতিক এলাকায় পরিণত হয়েছে চীনের একেকটি গ্রাম ও শহর।ভাইরাসের জেরে চীনের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ বেশ কয়েকটি দেশ। এরমধ্যেই, বিভিন্ন দেশের পর এবার মধ্যপ্রাচ্যে একজনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে।

চীন ছাড়িয়ে মালয়েশিয়া, থাইল্যান্ড, নেপাল, জাপান, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, তাইওয়ান, ভিয়েতনাম, কম্বোডিয়া ছাড়াও অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, জাপান যুক্তরাষ্ট্রে বাড়ছে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা।

Ads
Ads