পুলিশ হেফাজতে ‘লেনদেন’ ও মৃত্যু: ওসিসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

  • ১৬-জানুয়ারী-২০২০ ০৯:২৯ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

আলমগীর হোসেন নামে এক ক্ষুদ্র ব্যবসায়ীর পুলিশ হেফাজতে থাকা অবস্থায় “অর্থ লেনদেন” ও মৃত্যুর ঘটনায় উত্তরা পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তপন চন্দ্র সাহাসহ চারজনের বিরুদ্ধে ঢাকার আদালতে মামলা হয়েছে। 

বুধবার (১৫ জানুয়ারি) ঢাকা মহানগর দায়রা জজ আদালতে মামলার আবেদন করেন নিহতের স্ত্রী আলো বেগম। ঢাকা মহানগর দায়রা আদালতের বিচারক কেএম ইমরুল কায়েশ বাদীর জবানবন্দি গ্রহণ করে পরে আদেশ দেওয়ার কথা জানিয়েছেন। তবে বৃহস্পতিবার বেলা ১২টা পর্যন্ত কোনো আদেশ পাওয়া যায়নি। 

আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

তবে ঢাকা মেট্রোপলিটন সেশন জজ কোটের অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার আনোয়ার হোসেন জানান, বুধবার আদালতে মামলাটি করা হলেও এখনও তা আমলে নেওয়া হয়নি।

মামলার বাকি আসামিরা হলেন- উত্তরা পশ্চিম থানার উপ-পরিদর্শক (এসআই) মো. মিজানুর রহমান, সহকারী উপ-পরিদর্শক (এএসআই) নাজমুল হোসেন ও কনস্টেবল মো. সোহাগ।

আলো বেগমের অভিযোগ, গত ১৬ ডিসেম্বর রাতে বাসায় ফেরার পথে আলমগীরকে আটক করে থানায় নিয়ে ব্যাপক নির্যাতন করে উত্তরা পশ্চিম থানার পুলিশ। তার বিরুদ্ধে আনা হয় ইয়াবা ব্যবসায় জড়িত থাকার অভিযোগ। তাকে যখন পুলিশ আদালতে নিয়ে যাওয়ার জন্য গাড়িতে তোলে, সে তখন খুবই অসুস্থ ছিল। কয়েকজন মিলে তাকে টেনে নিয়ে গাড়িতে তোলে। আদালত থেকে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। পুলিশি হেফাজতে থাকা অবস্থায় তার কাছ থেকে টাকা দাবিরও অভিযোগ ওঠে উত্তরা পশ্চিম থানার দায়িত্বরত পুলিশ সদস্যদের বিরুদ্ধে।

পুলিশি নির্যাতনে অসুস্থ হয়ে পড়ায় আলমগীরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে গত ২১ ডিসেম্বর বিকেলে মারা যান তিনি।

Ads
Ads