আবারও আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আশিকুর রহমান, মতিউর উপদেষ্টা

  • ৮-জানুয়ারী-২০২০ ০৮:১৯ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

রংপুর-৫ আসনের সংসদ সদস্য এইচএন আশিকুর রহমানকে পুনরায় কোষাধ্যক্ষের দায়িত্ব দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। একই সঙ্গে অধ্যক্ষ মতিউর রহমানকে দলের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে। এর আগে মঙ্গলবার (৭ জানুয়ারি) উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে তিনজনকে মনোনয়ন দেন দলের সভাপতি।

বুধবার আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আওয়ামী লীগ-এর গঠনতন্ত্রের ২৬(ক) ধারা মোতাবেক সংগঠনের সভাপতি শেখ হাসিনা গত ২০ ও ২১ ডিসেম্বর ২০১৯ বাংলাদেশ আওয়ামী লীগ-এর ২১তম জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হওয়ার পর উপদেষ্টা পরিষদের শূন্য পদে আরও চারজনকে উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে মনোনয়ন প্রদান করেছেন।

এর আগে মঙ্গলবার আরও তিনজনকে উপদেষ্টা পরিষদে যুক্ত করা হয়। তারা হলেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাবেক সভাপতি একেএম রহমত উল্লাহ এমপি, দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সভাপতি হাজী আবুল হাসনাত ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক কমিশনার ও ইসলামী ব্যাংকের সাবেক পরিচালক সাহাবুদ্দিন চুপ্পু।

নতুন চারজনসহ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হলেন ৪৭ জন। দলটির গঠনতন্ত্র অনুযায়ী উপদেষ্টা পরিষদের সদস্য হবেন ৫১ জন।

গত ২০ ও ২১ ডিসেম্বর আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। দ্বিতীয় দিন কাউন্সিল অধিবেশনে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৪২ নেতার নাম ঘোষণা করা হয়। পরে ২৬ ডিসেম্বর আরও ৩২ জনের নাম ঘোষণা করা হয়। ৮১ সদস্যের কমিটি পূর্ণাঙ্গ হতে আরও কয়েকটি পদ এখনো বাকি রয়েছে।

গত বছরের ২০ ও ২১ ডিসেম্বর অনুষ্ঠিত দলের ২১তম জাতীয় কাউন্সিল কর্তৃক প্রদত্ত ক্ষমতাবলে আশিকুর রহমানকে এবং আওয়ামী লীগের গঠনতন্ত্রের ২৬ (ক) ধারা মোতাবেক মতিউর রহমানকে মনোনয়ন দেন শেখ হাসিনা। কাউন্সিল অনুষ্ঠিত হওয়ার পর এ দুটি পদ শূন্য হয়।

সম্মেলনের দিন আওয়ামী লীগের ৮১ সদস্যবিশিষ্ট কমিটির ৪২টি পদে নাম ঘোষণা করা হয়। পরে ২৮ ডিসেম্বর আরও ৩২টি পদে নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

Ads
Ads