পরমাণু চুক্তি আর না মানার ঘোষণা দিলো ইরান

  • ৬-জানুয়ারী-২০২০ ০৭:১৭ অপরাহ্ন
Ads

:: সীমানা পেরিয়ে ডেস্ক ::

বাগদাদ আন্তর্জাতিক বিমান বন্দরে মার্কিন বোমা হামলায় ইরানি কমান্ডার কাসেম সোলাইমানি হত্যার পর ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে সরে আসার ঘোষণা দিয়েছে ইরান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও সংবাদ সংস্থা রয়টার্স এর প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইরান ঘোষণা দিয়েছে- ইউরেনিয়াম সমৃদ্ধকরণের সীমাবদ্ধতা আর না মানা হবে না। পরমাণু উপকরণ সমৃদ্ধকরণ ও গবেষণার কাজে আর কোনও সীমাবদ্ধতা রাখবে না ইরান। তবে দেশটির পক্ষ থেকে পারমাণু বিষয়ক আন্তর্জাতিক পর্যবেক্ষকদের সহযোগিতা অব্যাহত রাখার কথাও বলা হয়েছে।

রোববার (৫ জানুয়ারি) রাজধানী তেহরানে অনুষ্ঠিত মন্ত্রিসভার এক বৈঠকের পর রাতে এই ঘোষণা দেওয়া হয়েছে।

২০১৫ সালে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, জার্মানি ও ফ্রান্সের কাছে ইউরেনিয়াম প্রকল্প সীমিত করার প্রতিশ্রুতি দিয়ে চুক্তি স্বাক্ষর করেছিল ইরান। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সেই চুক্তি না মানার ব্যাপারেও একাধিকবার অভিযোগ তুলেছে দেশটি।

এদিকে মধ্যপ্রাচ্যে অবস্থান করা মার্কিন সেনা সদস্যদের কফিনে ভরে যুক্তরাষ্ট্রে নিতে হবে বলে হুশিয়ারি দিয়েছেন হিজবুল্লাহ প্রধান সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ।

ইতোমধ্যেই ইরাক থেকে মার্কিন বাহিনীর প্রত্যাহার চেয়ে ইরাকের পার্লামেন্টে একটি প্রস্তাব পাস হয়েছে।

সোলেইমানি হত্যার পর ইরানের রেভল্যুশনারি গার্ডের অভিজাত কুদস বাহিনীর নতুন প্রধান ব্রিগেডিয়ার জেনারেল ইসমাইল ঘানি বলেছেন, আমরা একই শক্তি-সামর্থে শহীদ সোলাইমানি পথ অব্যাহত রাখার প্রতিশ্রুতি নিয়েছি এবং এই অঞ্চল থেকে আমেরিকা তাড়ানোসহ নানা পদক্ষেপে তার শাহাদাতের প্রতিশোধ নেয়া হবে।

Ads
Ads