বাংলাদেশ ছাত্রলীগের ৭২ তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ

  • ৪-জানুয়ারী-২০২০ ০১:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

দেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ শনিবার (৪ জানুয়ারি)। ১৯৪৮ সালের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে সংগঠনটির জন্ম হয়। এরপর ভাষা আন্দোলন, ছয় দফা, গণঅভ্যুত্থান, মহান মুক্তিযুদ্ধ, স্বৈরাচার বিরোধী আন্দোলনসহ বিভিন্ন সময় বিভিন্ন সঙ্কটে নেতৃস্থানীয় ভূমিকা রেখেছে সংগঠনটি।

গৌরব ও ঐতিহ্যে ৭১ বছর পার করা এ সংগঠনটির এবারের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নেয়া হয়েছে নানা উদ্যোগ। এবারের প্রতিষ্ঠাবার্ষিকীতে সংগঠনটির পুনর্মিলনী অনুষ্ঠানও হবে। যেখানে বাড়তি আকর্ষণ হিসেবে থাকছেন ছাত্রলীগের সাংগঠনিক প্রধান ও আওয়ামী লীগ সভাপতি প্রধামন্ত্রী শেখ হাসিনা। দীর্ঘদিন পর ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধামন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে থাকছেন বলে ছাত্রলীগের নেতাকর্মীরা উচ্ছ্বসিত।

ছাত্রলীগ সূত্রে জানা গেছে, আজ শনিবার (৪ জানুয়ারি) দুপুর আড়াইটায় রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের মধ্য দিয়ে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী ও পুনর্মিলনী অনুষ্ঠান শুরু হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ছাত্রলীগের (ভারপ্রাপ্ত) সভাপতি আল নাহিয়ান খান জয়। অনুষ্ঠানে ছাত্রলীগের বর্তমান নেতাকর্মীরা, সাবেক নেতাকর্মীরা ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত থাকবেন।

আরো জানা যায়, ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নেতাকর্মীদের জন্য ওরিয়েন্টেশন কোর্সের আয়োজন করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। গত বুধবার বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে তিনদিনব্যাপী ওরিয়েন্টেশন কোর্সের সূচনা পর্ব অনুষ্ঠিত হয়। ওরিয়েন্টেশন কোর্সের উদ্বোধন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। রেজিস্ট্রেশনের মাধ্যমে সারা দেশের সকল নেতাকর্মীদের জন্য এটা উম্মুক্ত ছিল।

ছাত্রলীগের নেতাকর্মীদের জন্য নেয়া বিশেষ ওরিয়েন্টেশন কোর্সের বিষয় নির্ধারণ করা হয়েছে : ছাত্র রাজনীতির প্রয়োজনীয়তা কী? কিভাবে ছাত্র রাজনীতিতে গুণগত পরিবর্তন আনা যায় ? বঙ্গবন্ধুর জীবন ও আদর্শের আলোকে ছাত্র জীবন গড়া, বার্ষিক পরিকল্পনা নির্ধারণে জাতীয় নেতৃবৃন্দের কাছে মতামত গ্রহণ এবং ছাত্র রাজনীতির সংজ্ঞা কী ? সাংগঠনিক দক্ষতা অর্জন, সংগঠনের আদর্শ-উদ্দেশ্য, ছাত্র রাজনীতি চর্চা, বঙ্গবন্ধু , বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ। ওরিয়েন্টেশন কোর্সে ক্লাস নিয়েছেন দেশবরেণ্য শিক্ষাবিদ, রাজনীতিক ও বিশিষ্টজনেরা।

এদিকে ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সোমবার (৩০ ডিসেম্বর) দুপুর বারোটায় মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে কর্মসূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। সংবাদ সম্মেলনে থেকে ঘোষিত কর্মসূচিগুলো হলো- ১ জানুয়ারি থেকে ৩ দিনব্যাপী ওরিয়েন্টশন কোর্স। ৪ জানুয়ারি সকাল সাড়ে ৬টায় সংগঠনটির সব সাংগঠনিক ইউনিটে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৭ টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা, সকাল ৮ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে কেক কাটা। ৬ জানুয়ারি সকাল ১০ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা সংলগ্ন বটতলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি। ৭ জানুয়ারি সকাল ১০ টায় কোমলমতি শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, বিকেল ৪ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে দুস্থদের মধ্যে শীতবস্ত্র বিতরণ।

প্রতিষ্ঠাবার্ষিকীর বিষয়ে জানতে চাইলে ছাত্রলীগের (ভারপ্রাপ্ত) কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, বাংলাদেশ ছাত্রলীগ গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যে ৭১টি বছর পার করেছে। শনিবার সংগঠনটির ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা উদ্যোগ হাতে নেয়া হয়েছে। ইতোমধ্যে সব প্রস্তুতিও সম্পন্ন হয়েছে। এবারের প্রতিষ্ঠাবার্ষিকীতে ছাত্রলীগের পুনর্মিলনী অনুষ্ঠানও হবে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকছেন ছা্ত্রলীগের অভিভাবক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর আগমনকে ঘিরে নেতাকর্মীদের মাঝে উচ্ছ্বাস বিরাজ করছে।

তিনি বলেন, আমরা আশা করছি এবারের প্রতিষ্ঠাবার্ষিকীতে ছাত্রলীগের ৫০ হাজার নেতাকর্মী অংশগ্রহণ করবেন। তাদের পদচারণায় মুখরিত হবে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান। এবারের প্রতিষ্ঠাবার্ষিকী স্মরণীয় করে রাখতে নানা আয়োজন রাখা হয়েছে জানান তিনি।

ওরিয়েন্টেশন কোর্স নিয়ে আল নাহিয়ান খান জয় বলেন, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তিনদিনব্যাপী ওরিয়েন্টেশন কোর্সের আয়োজন করা হয়েছে। একজন রাজনীতিবিদ এবং একজন শিক্ষক ওরিয়েন্টেশন ক্লাস নিয়েছেন। প্রথমে কেন্দ্রীয়ভাবে ওরিয়েন্টেশন করা হয়েছে। পরবর্তীতে দেশব্যাপী এটা করা হবে।

Ads
Ads