জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলে এবারো এগিয়ে মেয়েরা

  • ৩১-Dec-২০১৯ ০৩:০০ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এ বছর পাসের হার ৮৭ দশমিক ৯০ শতাংশ।

ঘোষিত ফল অনুযায়ী, এবারো এগিয়ে রয়েছে মেয়েরা। ছাত্রদের চেয়ে ১৩ হাজার ৩৩৭ জন বেশি ছাত্রী এবার জিপিএ-৫ পেয়েছে। এ বছর জিপিএ-৫ পেয়েছে মোট ৪৫ হাজার ৮৮৩ ছাত্রী, যা গতবছর ছিল ৩৯ হাজার ৯০৫ জন। গতবারের তুলনায় এবার ছাত্রীদের জিপিএ-৫ বেড়েছে ৫ হাজার ৯৭৮টি। 

অন্যদিকে, ছাত্রদের মধ্যে এ বছর জিপিএ-৫ পেয়েছে ৩২ হাজার ৫৪৬ জন। গতবছর এই সংখ্যা ছিল ২৮ হাজার ১৯০। ছাত্রদের জিপিও-৫ বেড়েছে গতবারের তুলনায় ৪ হাজার ৩৫৬টি। ফল অনুযায়ী দেখা গেছে, ছাত্রদের চেয়ে ছাত্রীরা ১ দশমিক ৬১ ভাগ বেশি পাস করেছে। এছাড়া আরও কয়েকটি সূচকেও ছাত্রদের চেয়ে ছাত্রীরা ভালো ফল করেছে।

আজ মঙ্গলাবার (৩১ ডিসেম্বর) সকাল ১০টায়  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পরীক্ষা ফলের অনুলিপি তুলে দেন। এরপর শিক্ষামন্ত্রী দীপু মনির সংবাদ সম্মেলনের পরই প্রকাশ পায় জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল।

Ads
Ads