কাদেরের নাম ঘোষণার পরই শুরু হয় স্লোগান

  • ২১-Dec-২০১৯ ০২:১৭ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

টানা দ্বিতীয়বারের মতো ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ওবায়দুল কাদের। সাধারণ সম্পাদক পদে তার নাম ঘোষণার পরই রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের বাইরে স্লোগান দিতে থাকেন তার সমর্থকরা। 

এর আগে শনিবার(২১ ডিসেম্বর) দুপুরে সম্মেলনে জাহাঙ্গীর কবির নানক ওবায়দুল কাদেরের নাম প্রস্তাব করেন। আর সমর্থন করেন যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান।

আওয়ামী লীগের সভাপতি পদে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচিত হবেন তা সম্মেলনের আগে অনেকটাই নিশ্চিত ছিল। তবে কে হবেন সাধারণ সম্পাদক, এই বিষয়টি নিয়ে চলে নানা জল্পনা-কল্পনা। 

অবশেষে সেসব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আবারও সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন ওবায়দুল কাদের। এতে খুশি তার সমর্থকরা। 

১৯৫২ সালের ১ জানুয়ারি নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ থানার বড় রাজাপুর গ্রামে জন্মগ্রহণ করেন ওবায়দুল কাদের। তার বাবার নাম মোশারফ হোসেন। ওবায়দুল কাদের বসুরহাট সরকারি এএইচসি উচ্চ বিদ্যালয় থেকে প্রথম বিভাগে এসএসসি ও নোয়াখালী সরকারি কলেজ থেকে মেধা তালিকায় স্থান নিয়ে এইচএসসি পাস করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্সসহ স্নাতক ডিগ্রি লাভ করেন।

তিনি কলেজ জীবন থেকে ছাত্র রাজনীতি শুরু করেন। ১৯৬৬ সালে ৬ দফা আন্দোলন এবং ১৯৬৯ সালে গণআন্দোলন ও ছাত্রদের ১১ দফা আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন ওবায়দুল কাদের। তিনি ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশ নেন। রাজনৈতিক জীবনের বিভিন্ন সময়ে একাধিকবার কারা বরণ করেন। ১৯৭৫ এর পর এক নাগাড়ে দীর্ঘ আড়াই বছর কারাগারে ছিলেন। কারাগারে থাকা অবস্থায় তিনি বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্বাচিত হন এবং পরপর দুইবার ছাত্রলীগের সভাপতি ছিলেন। 

২০১৬ সালের ২৩ অক্টোবর বাংলাদেশ আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে তিনি প্রথমবারের মতো দলের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। 

Ads
Ads