দেশে গণতন্ত্র না থাকার জন্য রাজনীতিবিদ ও বুদ্ধিজীবীরা দায়ী: ভিপি নূর

  • ১৬-Dec-২০১৯ ০৩:৩৮ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

দেশে গণতন্ত্র না থাকার জন্য রাজনীতিবিদ ও বুদ্ধিজীবীদের ব্যর্থতাকে দায়ী করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর। 

মহান বিজয় দিবস উপলক্ষে আজ সোমবার (১৬ ডিসেম্বর) সাভারের জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদেন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ভিপি নুর। এ সময় দেশে নিয়ন্ত্রিত গণতন্ত্রের নামে স্বৈরতন্ত্র চলছে বলেও মন্তব্য করেন এই ছাত্রনেতা।

নুর বলেন, গণতন্ত্রের নাম দিয়ে স্বৈরাচারী সরকার কায়েম হয়েছে। ফলে তরুণ প্রজন্মকে নতুন বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, মুক্তিযোদ্ধারা যে বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন সে স্বপ্ন পূরণ হয়নি। দেশের গণতন্ত্রের ওপর বারবার হামলা হয়েছে।

রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের আমরণ অনশনে দুই শ্রমিকের মৃত্যু প্রসঙ্গে নুর বলেন, স্বাধীন দেশে শ্রমিকদেরকে অনশন করে মৃত্যুবরণ করতে হচ্ছে। দেশে সরকারের প্রতি জনগণের আস্থা নেই। বিচার বিভাগের প্রতি মানুষের আস্থা নেই। ফলে তরুণ প্রজন্মের দায়িত্ব নতুন করে গণতান্ত্রিক শোষণমুক্ত বাংলাদেশ গড়ে তোলা।

যুদ্ধাপরাধের বিচার প্রসঙ্গেও কথা বলেন ডাকসু ভিপি। তিনি বলেন, স্বাধীনতার ৪৮ বছরেও যুদ্ধাপরাধীদের বিচার শেষ করা যায়নি। দ্রুত বিচার ট্রাইব্যুনাল করা হলেও রাজনৈতিক বিবেচনায় বিচার করায় তা দীর্ঘায়িত হচ্ছে। বিজয়ের মাসে যুদ্ধাপরাধীকে শহীদ লেখার ধৃষ্টতার তীব্র নিন্দা জানিয়ে যুদ্ধাপরাধীদের দ্রুত বিচার শেষ করে দেশকে কলঙ্কমুক্ত করার দাবি জানান নুর।

Ads
Ads