গাড়ি কেনার পূর্বে যা করবেন!

  • ১৫-Dec-২০১৯ ১১:১০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

গাড়ি কেনার শখ কার না আছে। সবাই চায় তার ব্যাক্তিগত একটি গাড়ি থাকুক। আর বহুল প্রতীক্ষিত সেই মুহূর্তটি আসার সময় স্বভাবতই মাথায় অনেক চিন্তা ভর করে। কেমন গাড়ি কিনব, কি কি দেখে কিনব আরও কত কি। আর আপনাদের চিন্তা দূর করতে আজকের এই আর্টিকেলটি।  

১। বাজেটঃ গাড়ি কেনার আগে অবশ্যই আপনার বাজেট নির্ধারণ করতে হবে। বাজারে বিভিন্ন ব্রান্ডের বিভিন্ন দামের গাড়ি পাওয়া যায়। সেক্ষেত্রে আপনি আপনার বাজেট অনুযায়ী রিকন্ডিশনড বা নতুন গাড়ি কিনবেন সেটা নির্ভর করবে।

২। মডেল নির্বাচনঃ আমাদের দেশে বিভিন্ন ব্যান্ডের গাড়ি পাওয়া যায়। তার মধ্যে সবচেয়ে বেশি বিক্রীত গাড়ির নাম টয়োটা। এছড়াও আছে হোন্ডা, নিশান, মাজদা, মিতশুবিশিসহ বেশ কয়েকটি জনপ্রিয় ব্রান্ড। আপনি আপনার পছন্দ অনুযায়ী ব্রান্ড ঠিক করে ফেলুন।

৩। সিসিঃ সিসির উপরেই গাড়ির দাম নির্ভর করে। বাংলাদেশে ৮০০ সিসি থেকে ৪৫০০+ সিসির গাড়ি পাওয়া যায়। যে গাড়ির সিসি যতো বেশি সেই গাড়ির দাম ততো বেশি। আপনাকে যদি লং ড্রাইভ বেশি করতে হয় তবে অবশ্যই ১৫০০ সিসি বা বেশি গাড়ি কিনলেই ভালো।

৪। ইঞ্জিন চেকঃ ইঞ্জিনের কোথাও কোনো জায়গায় তেলে ভেজা স্যাঁত স্যাঁতে কিনা অথবা পানি পড়ে শুকিয়ে যাবার দাগ আছে কিনা লক্ষ্য করবেন। তেল এ ভেজা স্যাঁত স্যাঁতে হলে কোথাও থেকে অয়েল লিক করছে, যা গাড়ির জন্য ভালো না। তবে একজন অভিজ্ঞ ইঞ্জিন মিস্ত্র্যি সাথে নিয়ে গেলে ভাল হয়।

৫। পেপার চেকঃ গাড়ী কিনার সময় গাড়ির পেপারগুলো যেমন ফিটনেস, ট্যাক্স পেপার কত দিন বাকি আছে তা ভাল করে দেখে নিবেন। আর ব্লুবুকের সাথে গাড়ীর কালার মিল আছে কিনা এবং ইঞ্জিন / চেসিস নাম্বার অবশ্যই মিলিয়ে নিবেন।

নতুন ও পুরনো যে গাড়ি ই কিনুন না কেন, সেটা সম্পর্কে আগে অনলাইনে দেখে নিতে পারেন।

Ads
Ads