টিউলিপ-রুশনারাসহ ৪ বাংলাদেশি কন্যার ঐতিহাসিক জয়

  • ১৩-Dec-২০১৯ ০২:১৮ অপরাহ্ন
Ads

:: আন্তর্জাতিক ডেস্ক ::

ব্রিটেনের সাধারণ নির্বাচনে বাংলাদেশি চার কন্যা টিউলিপ সিদ্দিক, রুশনারা আলী, রুপা হক ও আফসানা বেগম জয় পেয়েছেন। রুশনারা আলী চতুর্থবার, টিউলিপ সিদ্দিক ও রুপা হক তৃতীয়বার ও আফসানা বেগম প্রথমবারের মতো নির্বাচিত হয়েছেন। সবাই লেবার পার্টির মনোনয়ন পেয়ে নির্বাচনে লড়েছেন।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) বৃটেনের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এ নির্বাচনের মাধ্যমে বহুল আলোচিত ব্রেক্সিটের ভাগ্য নির্ধারিত হবে। এর আগে ২০১৭ সালের ৮ জুন এবং ২০১৫ সালের ৭ মে ভোটগ্রহণ হয়েছিল।

ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডের মোট ৬৫০টি নির্বাচনী কেন্দ্রে স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়।

এ নির্বাচনের অধীনে মোট ৬৫০ জন সংসদ সদস্য নির্বাচন করা হবে। এ ভোটে প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ দল সরকার গঠন করলে ব্রেক্সিট সম্পন্ন হবে আর লেবার দল ক্ষমতায় গেলে ব্রেক্সিট ইস্যুতে দ্বিতীয় গণভোট হতে পারে।

টিউলিপ রেজওয়ানা সিদ্দিক: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ। তিনি উত্তর-পশ্চিম লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে লড়ে ২৮ হাজার ৮০টি ভোট পেয়ে টানা তৃতীয়বারের মতো জয় লাভ করলেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ দলের জনি লুক পেয়েছেন ১৩ হাজার ৮৯২টি ভোট। এর আগে ২০১৫ সালে লেবার দলের মনোনয়ন পেয়ে প্রথমবারের মতো ব্রিটিশ এমপি নির্বাচিত জন টিউলিপ। ২০১৭ সালে পুনর্নির্বাচিত হয়ে দ্বিতীয়বারের মতো তিনি এই আসনের এমপি হন।

রুশনারা আলী: টানা চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন সিলেটের রুশনারা। লেবার দলের হয়ে পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে ৪৪ হাজার ৫২টি ভোট পেয়ে নিরঙ্কুশ জয় লাভ করেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভের নিকোলাস পেয়েছেন ৬ হাজার ৫২৮টি ভোট। এর আগে ২০১৭ সালের নির্বাচনে টানা তৃতীয়বারের মতো নির্বাচিত হন রুশনারা আলী।

রূপা হক: এবার হ্যাটট্রিক করলেন রূপা হক। লেবার দলের হয়ে লন্ডনের ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনে ২৮ হাজার ১৩২টি ভোট পেয়ে টানা তৃতীয়বারের মতো জয় লাভ করেছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভের জুলিয়ান গালান্ট পেয়েছেন ১৪ হাজার ৮৩২টি ভোট। এর আগে ২০১৫ সালের নির্বাচনে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হন তিনি। একইভাবে ২০১৭ সালেও নির্বাচিত হন।

আফসানা বেগম: এবারই প্রথমবারের মতো লড়ে জয় লাভ করলেন আফসানা বেগম। লেবার পার্টির হয়ে টাওয়ার হ্যামলেটস এলাকার পপলার অ্যান্ড লাইমহাউস আসনে ৩৮ হাজার ৬৬০টি ভোট পেয়ে এমপি নির্বাচিত হলেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভের শিউন পেয়েছেন ৯ হাজার ৭৫৬টি ভোট।

অন্যদিকে দক্ষিণ পূর্ব লন্ডনের বেকেনহাম আসন থেকে লড়ে হেরেছেন আরেক বাংলাদেশি নারী ব্যারস্টার মেরিনা মাসুমা আহমেদ। এ নিয়ে তৃতীয়বারের মতো নির্বাচনে হারলেন তিনি। 

এছাড়াও এবারের নির্বাচনে হেরেছেন আরও পাঁচ বাঙালি। তারা হলেন- লেবার পার্টির হয়ে আবারডিন নর্থ আসনের নুরুল হক আলী ও সাউথওয়েস্ট হার্টফোর্টশায়ার আসনের আলী আখলাকুল, লিবারেল ডেমোক্র্যাটস দলের হয়ে কার্ডিফ সেন্ট্রাল আসনের বাবলিন মল্লিক ও উইয়ার ফরেস্ট আসনের সাজু মিয়া এবং ক্ষমতাসীন কনজারভেটিভ দলের পক্ষে হ্যারো ওয়েস্ট আসনের আনোয়ারা আলী।

Ads
Ads