যে কারণে ইরানকে হুমকি দিল ইউরোপের তিন দেশ!

  • ১-Dec-২০১৯ ০২:১৮ অপরাহ্ন
Ads

:: আন্তর্জাতিক ডেস্ক ::

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ব্যাপারে ‘মাশে ম্যাকানিজম’ প্রয়োগের হুমকি দিয়েছে তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি।এই ম্যাকানিজম প্রয়োগ করা হলে ইরানের বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল হবে।

শনিবার ওই তিন দেশের পক্ষ থেকে প্রকাশিত এক যৌথ বিবৃতিতে এ হুমকি দেয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ইরান পরমাণু সমঝোতায় নিজের দেয়া প্রতিশ্রুতি পুরোপুরি বাস্তবায়ন না করলে ওই সমঝোতা অনুযায়ী ‘মাশে ম্যাকানিজম’ প্রয়োগ করা হবে।

তিন ইউরোপীয় দেশ এমন সময় ইরানের বিরুদ্ধে এ হুমকি দিল যখন আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর এসব দেশ প্রতিশ্রুতি দিয়েও এ সমঝোতা অনুযায়ী ইরানকে কোনোরকম আর্থিক সুবিধা দিতে পারেনি।

আমেরিকা ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যায় এবং একই বছরের নভেম্বরে তেহরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা একতরফাভবে পুনর্বহাল করে। সে সময় ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি ইরানকে এ সমঝোতায় টিকে থাকার আহ্বান জানিয়ে ঘোষণা দেয়, তারা পরমাণু সমঝোতায় প্রদত্ত সব আর্থিক সুবিধা তেহরানকে প্রদান করবে। কিন্তু প্রায় দেড় বছর ধরে ইউরোপীয় দেশগুলো ওই প্রতিশ্রুতি দিয়ে আসলেও তারা তা বাস্তবায়ন করতে পারেনি।

এর প্রতিবাদে ইরান পরমাণু সমঝোতার ২৬ ও ৩৬ নম্বর ধারা অনুযায়ী এ পর্যন্ত চার দফায় নিজের দেয়া কিছু প্রতিশ্রুতির বাস্তবায়ন হাস করেছে। ইউরোপীয় দেশগুলো নিজেদের প্রতিশ্রুতি রক্ষা করতে না পারলেও ইরানের এই পদক্ষেপে ক্ষুব্ধ হয়ে এখন মাশে মেকানিজম প্রয়োগের হুমকি দিল। পার্সটুডে

Ads
Ads