প্রধানমন্ত্রীর গুডবুকে নেই ৬ মন্ত্রী, সম্মেলনের আগেই রদবদল!

  • ২৮-Nov-২০১৯ ০৮:১৩ অপরাহ্ন
Ads

উৎপল দাস 

আবারো মন্ত্রিসভার সম্প্রসারণ/ রদবদলের ইঙ্গিত পাওয়া গেছে। সরকারের উচ্চপর্যায়ের সূত্র মতে, আওয়ামী লীগের সম্মেলনের আগেই হঠাৎ করেই মন্ত্রিসভায় এ রদবদল হতে পারে। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। 

এদিকে, আওয়ামী লীগের ২১ তম জাতীয় সম্মেলন ডিসেম্বরের ২০-২১ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার বলেছেন, দল এবং সরকারকে আলাদা করতে চান তিনি। এবারের সম্মেলনের আগে মন্ত্রিসভা রদবদলে তার এই সিদ্ধান্তেরই প্রতিফলন ঘটতে পারে বলে জানিয়েছে দলটির নির্ভরযোগ্য ও প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ সূত্র। 

সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী স্পেন সফর শেষ করে এসেই মন্ত্রিসভা রদবদলে হাত দিতে পারেন। সেক্ষেত্রে এখনো পর্যন্ত দল এবং মন্ত্রিসভায় ঠাঁই পাওয়া অনেকের কপাল পুড়তে পারে। তবে যারা দল ও মন্ত্রিসভায় থেকেও অপেক্ষাকৃত ভালো কাজ করেছেন তাদের জন্য পদোন্নতিও হতে পারে। 

আওয়ামী লীগের বিশ্বস্ত একটি সূত্র জানিয়েছে, ইতিমধ্যেই মন্ত্রিসভায় ঠাঁই পাওয়া কমপক্ষে ৬ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী নাম প্রধানমন্ত্রীর গুডবুক থেকে কেটে দেয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, সম্মেলনের আগে মন্ত্রিসভা রদবদলে তাদের নাম বাদ পরতে পারে। সেক্ষেত্রে সবার আগে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালের নাম রয়েছে বলে জানা গেছে। এছাড়া বাণিজ্যমন্ত্রী টিপু মন্সি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী  জাহিদ মালেক, বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী। 

এছাড়া দু'জন প্রতিমন্ত্রীর নামও জানিয়েছে সূত্রটি, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা: এনামুর রহমান। 

Ads
Ads