হংকংয়ে গণতন্ত্রপন্থীদের অভূতপূর্ব বিজয়

  • ২৫-Nov-২০১৯ ১২:৩৯ অপরাহ্ন
Ads

:: আন্তর্জাতিক ডেস্ক ::

চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের স্থানীয় পরিষদ নির্বাচনে অভূতপূর্ব সাফল্য পেয়েছে গণতন্ত্রপন্থীরা। রোববার অনুষ্ঠিত হওয়া হংকংয়ের ডিস্ট্রিক্ট কাউন্সিল নির্বাচনে ৪৫২টি পদের মধ্যে ৩৮৮টি পদে বিজয়ী হয়েছেন গণতন্ত্রপন্থি প্রার্থীরা। বেইজিংপন্থিরা পেয়েছেন মাত্র ৬৪টি ভোট।

হংকংয়ের স্থানীয় নির্বাচনের ইতিহাসে সবচেয়ে বেশি ভোট পড়েছে এই নির্বাচনে। চার লাখ নতুন ভোটারসহ এবার ভোট দিতে নিবন্ধন করেছিলেন ৪১ লাখ মানুষ। এর মধ্যে ভোট দিয়েছেন ২৯ লাখ ৪০ হাজারেও বেশি মানুষ অর্থাৎ ৭১ শতাংশ ভোটার। ডিস্ট্রিক্ট কাউন্সিলের ৪৫২টি পদের জন্য লড়েন ১১০৪ জন প্রার্থী।

আনুষ্ঠানিক ফল ঘোষণা করা না হলেও প্রাথমিক ফলে ১৮ পৌরসভার ১৭টিতেই গণতন্ত্রপন্থীরা জয় পেয়েছে। এবারের স্থানীয় পরিষদ নির্বাচনে ৪৫২ আসনের বিপরীতে লড়ছেন এক হাজার ১০৪ জন। এ ছাড়া আরও ২৭ আসন গ্রামীণ এলাকার প্রতিনিধিদের জন্য বরাদ্দ রয়েছে।

হংকংয়ে চলমান গণতন্ত্রপন্থী বিক্ষোভের নেতিবাচক প্রভাব নির্বাচনে পড়ার আশঙ্কা করা হলেও বাস্তবে শান্তিপূর্ণভাবেই ভোটগ্রহণ সম্পন্ন হয়। একটি বিতর্কিত প্রত্যর্পণ বিল কেন্দ্র করে বৃহত্তর স্বাধীনতার দাবিতে কয়েক মাস ধরেই হংকংয়ে চলছে সরকারবিরোধী রক্তক্ষয়ী বিক্ষোভ।

হংকংয়ে কয়েক মাস ধরে চলমান অস্থিতিশীল পরিস্থিতি, বিক্ষোভ ও সংঘর্ষের মুখে এই নির্বাচন সরকারের প্রতি জনগণের সমর্থন যাচাইয়ের পরীক্ষা হিসেবে দেখা হচ্ছিল।

হংকং সরকার ও বেইজিং প্রত্যাশা করেছিল, নির্বাচনে সরকার সমর্থিত প্রার্থীদের বিজয়ী করার মধ্য দিয়ে তথাকথিত ‘নীরব সংখ্যাগরিষ্ঠ’ জনগণ সরকারের প্রতি সমর্থন জানাবে। কিন্তু বাস্তবে দেখা গেল উল্টো ঘটনা। নির্বাচনে গণতন্ত্রপন্থী প্রার্থীদের কাছে আসন খুইয়েছেন বেশ কয়েকজন ডাকসাইটে বেইজিংপন্থী নেতা।

Ads
Ads