দালালদের দিন শেষ হয়ে এসেছে: খাদ্যমন্ত্রী

  • ২৩-Nov-২০১৯ ০৭:১৩ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

এখন থেকে  অনলাইনের মাধ্যমে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কিনবে সরকার আর তাই সরকারি গুদামে ধান সরবরাহে দালালদের দিন শেষ হয়ে এসেছে । তাই ‘কৃষকের অ্যাপস’ নামে একটি নতুন অ্যাপসের ব্যবহার শুরু করা হয়েছে। দেশের ১৬টি উপজেলায় এবারই প্রথম পরীক্ষামূলকভাবে শুরু হতে যাচ্ছেএই কার্যক্রম । এরপর সারাদেশে ছড়িয়ে দেয়া হবে পর্যায়ক্রমে ।

শনিবার(২৩/১১/২০১৯) দুপুরে সার ও বীজ বিতরণ অনুষ্ঠানে গিয়ে নওগাঁয় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, অনলাইনে আবেদন করে অ্যাপস মাধ্যমে চাষিরা ঝামেলাহীনভাবে সরকারি গুদামে ধান সরবরাহ করতে পারবেন। ধান সরবরাহের জন্য প্রদত্ত স্লিপ দালাল ও ফরিয়াদের কাছে বিক্রি না করার জন্য কৃষকদের প্রতি অনুরোধ জানান তিনি।

অনুষ্ঠানে সরকারি প্রনোদণা হিসেবে স্থানীয় ১৫০ জন প্রান্তিক চাষিকে ৩০০ কেজি ভুট্টা, ১ হাজার ১৭০ জন চাষিকে ১১৭০ কেজি সরিষা, ২০ জন চাষিকে ২০ কেজি পিঁয়াজ, ৩৫ জন চাষিকে ১৭৫ কেজি শীতকালীন ও ৮৫ জন চাষিকে ৪২৫ কেজি গ্রীষ্মকালীন মুগডালের বীজ বিতরণ করা হয়। এছাড়া চাষিদের মাঝে ২৮ মেট্রিক টন ডিএপি সার ও ১৪.৬ মেট্রিক টন এমওপি সার প্রদান করা হয়।

এই অনুষ্ঠানেই খাদ্যমন্ত্রী সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচীর আওতায় নওগার সাপাহার উপজেলার ৯৭ জন শিক্ষার্থীকে ৮ লাখ ৯২ হাজার ৮০০ টাকার আর্থিক অনুদান, দলিত ও হরিজন বিশেষ ভাতা হিসেবে ১৯০ জনকে ১১ লাখ ৪০ হাজার টাকার আর্থিক ভাতা ও স্বেচ্ছাসেবী ৬টি সমাজকল্যাণ সংস্থাকে ১৯ হাজার ৫০০ টাকা করে মোট ১ লাখ ১৭ হাজার টাকার চেক বিতরণ করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

Ads
Ads