প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে মা দূর্গাকে বিদায়

  • ১৯-Oct-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

বিজয়া দশমীতে মর্ত্য ছেড়ে আবারও কৈলাসে যাবেন দুর্গতিনাশিনী দেবী দুর্গা। তবে মায়ের বিদায় মেনে নিতে পারছেন না ভক্তরা। তারা বলছেন 'মায়ের বিদায় বড়ই বেদনার'। 

শুক্রবার (১৯ অক্টোবর) প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হতে যাচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপুজা।

৩টার পর পরই বিভিন্ন এলাকা থেকে প্রতিমাসহ ভক্তরা জড়ো হন ওয়াইজঘাটে। বাদ্য আর আরতির মাধ্যমে বিসর্জন দেওয়া হয়। শেষবারের মতো তেল-সিঁদুর পরিয়ে চোখের জলে মাকে এক বছরের জন্য বিদায় জানান তারা।

রজিত কুমার নামে এক ভক্ত বলেন, চারদিন পূজার পর মাকে বিদায় জানানো সত্যিই কষ্টের। আমরা মায়ের কাছে অনেক কিছু চেয়েছি। আজ মা আমাদের পর করে চলে গেলেন।

রতন নামে অপর ভক্ত বলেন, মাকে বিদায় দিচ্ছি এটা মানতে পারছি না। তবুও বিদায় দিয়েছি। তবে এক বছর পর আবারও মা আমাদের মধ্যে ফিরে আসবেন।

বাংলাদেশ সার্বজনীন পূজা উদযাপন কমিটির তথ্য মতে, এবার সারাদেশে ৩১ হাজার ২৭২টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ঢাকায় ৬৮০৪, চট্টগ্রামে ৪৫০৬, সিলেটে ২৩৪১, খুলনায় ৪৮৮৩, রাজশাহীতে ৩৫৪২, রংপুরে ৫৩৭১, বরিশালে ১৭২৪ ও ময়মনসিংহে ২১০১। আর রাজধানী ঢাকাতে এবার পূজা হয়েছে ২৩৪টি মন্ডপে।

 

/কে 

Ads
Ads