১৫ বছর পর বিমানে করে বাংলাদেশে আসল পাকিস্তানি পেঁয়াজ

  • ২০-Nov-২০১৯ ০৯:১৪ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

পাকিস্তানের করাচি থেকে ঢাকায় আসল পিয়াজের প্রথম চালান। ৮২ টনের চালানটি বুধবার সন্ধ্যা ৭টা ২০ মিনিটে বেসরকারি সিল্ক সংস্থার একটি পণ্য পরিবহনকারী উড়োজাহাজে এসে পৌঁছায়।

একটি বেসরকারি প্রতিষ্ঠানের আমদানি করা পিয়াজবাহী উড়োজাহাজটি অবতরণের পর চালানটি খালাসের প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানা গেছে।

ঢাকা কাস্টমসের সহকারী কমিশনার সাজ্জাদ হোসেন গণমাধ্যমকে বলেনন, সিল্কওয়ে উড়োজাহাজের ‘সেভেনএল ৩০৮৬’ ফ্লাইটে পিয়াজের প্রথম চালানটি এসেছে। এখন দ্রুত শুল্কায়নের প্রক্রিয়া চলছে। এছাড়া আজ রাতে (বুধবার) মিসর, তুরস্ক ও চীন থেকে পিয়াজ আসার কথা রয়েছে।

পাক সংবাদ মাধ্যমের খবর, অন্তত ১৫ বছরের মধ্যে এমন কোনও অর্ডার এই প্রথম এলো বাংলাদেশ থেকে। পরিসংখ্যানের নিরিখে বাংলাদেশ সরকার তাদের চাহিদা মতো পেঁয়াজ আমদানির ৭৫ শতাংশই করে ভারত থেকে। সেখানেই বড়সড় ধাক্কা লাগল। কারণ, বাংলাদেশে পেঁয়াজের মূল্য অস্বাভাবিক হারে বেড়েছে। আবার ভারতেও পেঁয়াজের দাম শত রানের দোরগোড়ায় ওঠা নামা করছে। এই ধাক্কায় ভারতের রান্নাঘরে কান্না। আবার ভারত থেকে পেঁয়াজ না আসায় হাহাকার বাংলাদেশের হেঁসেলেও। অন্যদিকে পাকিস্তানেও টমেটো ও পেঁয়াজের দাম বাড়লেও তা এখনও শতরানের থেকে দূরে। পাকিস্তানি মূল্যে ৬০ টাকার আসে পাশেই ঘোরাঘুরি করছে কিলো প্রতি পেঁয়াজ।

 

/কে 

Ads
Ads