পোশাক শিল্পের জন্য সরকারের জরুরি সহায়তা চাই : শফিউল ইসলাম মহিউদ্দিন

  • ১৯-Nov-২০১৯ ০২:২৭ পূর্বাহ্ণ
Ads

ভোরের পাতা ডেস্ক

পোশাকশিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি-বিজিএমইএ’র সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন মনে করেন, দেশের রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাকশিল্পের অস্তিত্ব এখন হুমকির মুখে পড়েছে। চলমান এই সংকট সমাধানে সরকারের জরুরি সহায়তা অপরিহার্য হয়ে পড়েছে। এই সংকট থেকে দেশের পোশাকশিল্পকে কেবল মাত্র সরকারই রক্ষা করতে পারে। 

একটি জাতীয় দৈনিকের সাথে আলাপকালে এসব কথা বলেন বিজিএমইএর সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন। তিনি ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন-এফবিসিসিআই’রও সাবেক সভাপতি। এই শীর্ষ ব্যবসায়ী নেতা পোশাক শিল্পের চলমান সংকট উত্তোরণ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের উৎপাদন খরচ বেড়েছে অনেক। কিন্তু ক্রেতারা মূল্য বাড়ায়নি। বরং ক্রেতারা আমাদের প্রতিযোগী ভারত, পাকিস্তান ও ভিয়েতনামে চলে যাচ্ছে। বাংলাদেশকে ক্রেতারা আগের মতো আর গুরুত্ব দিচ্ছে না। 

বিজিএমইএ সাবেক এই সভাপতি বলেন, আমাদের উচ্চ সুদ হারের কারণে ব্যবসায়ীরা সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন। এই সুদহার কমাতে হবে। মুদ্রার অবমূল্যায়ন সমন্বয় করতে হবে। রপ্তানি বাজারসমূহ ধরে রাখতে নগদ প্রণোদনা দিতে হবে। তিনি আরও বলেন, ৩৯ শতাংশ পোশাক কারখানা লোকসানে অর্ডার নিচ্ছে বাধ্য হয়ে। মালিকরা এখন শ্রমিকদের বেতন-ভাতা দিতে হিমশিম খাচ্ছেন।

Ads
Ads