আকাশ পথে ভারতের ১৫০ যাত্রীর জীবন রক্ষা করল পাকিস্তান

  • ১৭-Nov-২০১৯ ১১:৩৯ পূর্বাহ্ণ
Ads

:: আন্তর্জাতিক ডেস্ক ::

জম্মুকাশ্মীর ইস্যুতে চরম বৈরী সম্পর্কের মধ্যেও মাঝ আকাশে একটি ভারতীয় বিমান বিপদে পড়লে সেটিকে রক্ষা করেছে পাকিস্তান। বিমানটিতে ১৫০জন যাত্রী ছিলো, সবাই প্রাণে বেঁচে গেছেন। পাকিস্তান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের তৎপরতায় দুর্ঘটনা থেকে রক্ষা পায় বিমানটি।

ভারতের সংবাদমাধ্যম আউটলুক এর খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার বিমানটি ভারতের জয়পুর থেকে মাসকাটের দিকে যাচ্ছিল। সেদিন পাকিস্তানের দক্ষিণ সিন্ধু প্রদেশে আবহাওয়া ভাল ছিল না, ঘন ঘন বজ্রপাত হচ্ছিল। করাচির আকাশসীমায় বিমানটি বজ্রপাতের মুখে পড়ে। যার কারণে বিমানটি ৩৬,০০০ ফুট উচ্চতা থেকে ৩৪,০০০ ফুট উচ্চতায় নেমে আসে। এরপর পাইলট নিকটবর্তী বিমানবন্দরে জরুরি প্রটোকল মেনে বিপদ বার্তা পাঠায়। এরপর পাকিস্তানের বিমান পরিবহণ নিয়ন্ত্রক পাইলটের আহ্বানে সাড়া দিয়ে পাকিস্তানের আকাশসীমা দিয়ে বাকি পথ যাওয়ার নির্দেশ দেয়।

বালাকোটের বিমান হামলার পর পাকিস্তান কয়েক মাস পর্যন্ত তাদের আকাশসীমা ভারতের জন্য বন্ধ করে দেয়। ২৬ ফেব্রুয়ারি থেকে ভারত পাকিস্তানি আকাশসীমা ব্যবহার করতে পারেনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সৌদি সফরে পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি চেয়ে আবদেন করলেও তাতে সারা দেয়নি ইসলামাবাদ। কিন্তু বিপদের মুহূর্তে ভারতীয় বিমানের দেড় শতাধিক যাত্রীর প্রাণ রক্ষা করল পাকিস্তান।

Ads
Ads