সৌদি গেলেন প্রধানমন্ত্রী

  • ১৬-Oct-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি বাদশাহ এবং দুটি পবিত্র মসজিদের খাদেম সালমান বিন আবদুল আজিজ আল সৌদের আমন্ত্রণে দ্বিপক্ষীয় সফরের অংশ হিসেবে চার দিনের সফরে রিয়াদের উদ্দেশে ঢাকা ছেড়েছেন।

মঙ্গলবার (১৬ অক্টোবর) বিকাল সাড়ে ৩টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিমান ‘অরুণ আলো’তে করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে সৌদির উদ্দেশে ঢাকা ছাড়েন তিনি।  

বৈঠকে ব্যবসা ও বিনিয়োগ, বাংলাদেশের কর্মী নিয়োগ ও তাদের সুরক্ষা, প্রতিরক্ষা ও নিরাপত্তা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে সহযোগিতার মতো বিষয়গুলো গুরুত্ব পাবে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।

এছাড়াও বৈঠকে সৌদিতে যে সকল বাংলাদেশী কর্মীরা ঝুঁকিতে রয়েছেন, সেখানে তাদের কাজের সুযোগ নিশ্চিত করার অনুরোধ জানানো হবে। আলোচনায় আসতে পারে রোহিঙ্গা সমস্যা সমাধানে সৌদির সমর্থনের মতো দ্বিপক্ষীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন বিষয়। 

সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সফরে ৩০ জন প্রধান সৌদি ব্যবসায়ী যাদের বিদ্যুৎ, জ্বালানি, পেপার মিলসহ অন্যান্য ক্ষেত্রে এসব ব্যবসায়ীর আগ্রহ আছে, তাদের সঙ্গে দেখা করবেন। 

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে জানান, প্রধানমন্ত্রীর সৌদি আরব সফরকালে ২টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। এগুলো হলো: প্রতিরক্ষা সহযোগিতাসংক্রান্ত একটি সমঝোতা স্মারক (এমওইউ) এবং আইসিটি খাতে সহযোগিতাসংক্রান্ত একটি সমঝোতা স্মারক (এমওইউ)।

বুধবার (১৮ অক্টোবর) দেশটির রাজধানী রিয়াদে বাংলাদেশ দূতাবাসের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। একই দিন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। ১৮ অক্টোবর (বৃহস্পতিবার) পবিত্র ওমরাহ পালন করে ১৯ অক্টোবর (শুক্রবার) ঢাকায় ফেরার কথা রয়েছে তার।

উল্লেখ্য, ২০১৪ সালে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর এ নিয়ে চতুর্থবার সৌদি সফরে গেলেন প্রধানমন্ত্রী। সর্বশেষ চলতি বছরের এপ্রিলে সৌদি নেতৃত্বাধীন যৌথ সামরিক মহড়া ‘গাল্কম্ফ শিল্ড-১’-এর সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে সৌদি সফর করেন তিনি।

 

/কে 

Ads
Ads