অবশেষে দেশে ফিরেছেন নির্যাতিত সেই সুমি

  • ১৫-Nov-২০১৯ ১২:০৭ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

অবশেষে দেশে ফিরেছেন সৌদি আরবে নির্যাতিত সেই গৃহকর্মী সুমি আক্তার। তার সঙ্গে আরও ৯১ নারী গৃহকর্মী সৌদি আরব থেকে দেশে এসেছেন।

শুক্রবার (১৫ নভেম্বর) সকাল সাড়ে সাতটার দিকে এয়ার এরাবিয়ার জি৯-৫১৭ ফ্লাইটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তারা।

চলতি মাসের শুরুতে সৌদি আরবে গৃহকর্মী হিসেবে যাওয়া সুমি আক্তার ফেসবুক লাইভে গিয়ে পাশবিক নির্যাতনের কথা জানিয়ে তাকে সেখান থেকে উদ্ধারের আকুতি জানান। ভিডিওতে সুমি বলেন, ‘ওরা আমারে মাইরা ফালাইব, আমারে দেশে ফিরাইয়া নিয়া যান। আমি আমার সন্তান ও পরিবারের কাছে ফিরতে চাই। আমাকে আমার পরিবারের কাছে নিয়ে যান। আর কিছু দিন থাকলে আমি মরে যাব।’

সুমির আকুতির ভিডিওটি ফেসবুকে ভাইরাল হওয়ার পর তার স্বামী নুরুল ইসলাম রাজধানীর পল্টন থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। সুমিকে নিয়ে সংবাদ প্রকাশের পর পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সুমিকে দেশে ফেরাতে উদ্যোগ নেন। এরপর জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট অফিসের শ্রম উইং স্থানীয় প্রশাসনের সহযোগিতায় সুমিকে তার গৃহকর্তার কাছ থেকে উদ্ধার করা হয়। এরই ধারাবাহিকতায় দেশে ফেরেন সুমি আক্তার। তার সঙ্গে আরও ৯১ গৃহকর্মী সৌদি আরব থেকে দেশে ফেরেন।

সুমি ঢাকার আশুলিয়ার চারাবাগ এলাকার নুরুল ইসলামের স্ত্রী। তবে, তার বাবার বাড়ি পঞ্চগড়ে।

সুমি আসার খবরে সকাল থেকে গণমাধ্যমকর্মীরা বিমানবন্দরের টার্মিনাল-২ এ অপেক্ষা করছিলেন। কিন্তু বিমানবন্দরে নেমেই টার্মিনাল-১ দিয়ে গণমাধ্যমের অগোচরে গ্রামের বাড়ির উদ্দেশে রওনা হন সুমি। যার কারণে গণমাধ্যম কর্মীরা তার দেখা পাননি।

একটি সূত্র জানায়, সুমিকে নিয়ে মিডিয়ার বেশ আগ্রহ রয়েছে। তাই যথাসম্ভব মিডিয়াকে এড়িয়ে সুমিকে তার গন্তব্যে পৌঁছে দেওয়ার পরিকল্পনা করা হয়।

Ads
Ads