যে কয়টি পয়েন্টের উপর ভিত্তি করে এই রায়

  • ১০-Oct-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার ১২টি পয়েন্টের উপর ভিত্তি করে আদালত রায় দিয়েছেন বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশাররফ হোসেন কাজল। 

তিনি বলেছেন, ২১ আগস্ট একটি ন্যাক্কারজনক হত্যাকাণ্ড। আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতেই এ হামলা চালানো হয়েছিলো। আদালত মামলার ১২টি পয়েন্টের উপর ভিত্তি করে রায় ঘোষণা করেছেন। মামলায় সাবেক প্রতিমন্ত্রী লূৎফজ্জামান বাবার, বিএনপি নেতা আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনকে ফাঁসি দেওয়া হয়েছে। আর তারেক রহমান, হারিছ চৌধুরীসহ ১৯জনকে যাবজ্জীবন দণ্ড হয়েছে। 

অ্যাডভোকেট কাজল বলেন, ২০০৪ সালের ২১ অগাস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী শোভাযাত্রায় গ্রেনেড হামলায় আইভি রহমানসহ ২৪ জন নিহত হন; আহত হন কয়েকশ নেতাকর্মী। সেদিন অল্পের জন্য প্রাণে বেঁচে যান আজকের প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। কিন্তু গ্রেনেডের প্রচণ্ড শব্দে তার শ্রবণশক্তি নষ্ট হয়।

২১ আগস্ট একটি ন্যাক্কারজনক হত্যাকাণ্ড চালানো হয় উল্লেখ করে তিনি আরও বলেন, শেখ হাসিনাকে হত্যার মাধ্যমে আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতেই এ হামলা চালানো হয়েছিল। আদালত মামলার ১২টি পয়েন্টের উপর ভিত্তি করে রায় ঘোষণা করেছেন।

 

/কে 

Ads
Ads