হুমকীতে দশমিনার ম্যানগ্রোভ বনায়ন

  • ৭-Nov-২০১৯ ০২:২২ অপরাহ্ন
Ads

:: প্রতিনিধি দশমিনা ::

উপকূলীয় অঞ্চল পটুয়াখালীর দশমিনা উপজেলার তেতুলিয়া নদীতে জেগে উঠা চরে ম্যানগ্রোভ বনায়নের বিট কর্মকর্তাদের অনিয়মের শেষ নেই।বিট কর্মকর্তদের সীমাহীন দূর্নীতি,অনিয়ম স্বেচ্ছাচারিতায় ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে অপরূপ সুন্দর ম্যানগ্রোভ বনায়ন।

সরেজমিনে গিয়ে দেখা যায় ম্যানগ্রোভ বনায়নের বিট কর্মকর্তাদের সহযোগিতায় হাজার হাজার গাছ কেটে শত শত ঝাড়া দিয়ে মাছ শিকার করছে স্থানীয় কিছু বনখেকো আর এতে উজার হচ্ছে বনায়নের  বিভিন্ন প্রজাতির গাছ। চর হাদী, চর শাহজালাল চর হায়দার, চর ফাতেমা ম্যানগ্রোভ বনায়নের গভীরে ছোট ছোট খালে ৩/৪ মাইল জুড়ে অবৈধ বাধ দিয়ে পানির প্রবাহ বন্ধ করে দিয়েছে। যার প্রভাবে পানি জমে ম্যানগ্রোভ বনায়নের হাজার হাজার গাছ মরে যাচ্ছে।  

স্থানীয়দের সাথে আলাপ করে জানা যায়, স্থানীয় ও উপজেলা সদরের কিছু প্রভাব শালী ব্যক্তি বিট কর্মকর্তাদের সাথে লক্ষ লক্ষ টাকা অবৈধ লেনদেন করে এসব খালে বাধ দিয়ে বন নিধনের প্রতিযোগীতায় ব্যস্ত। ম্যানগ্রোভ বনায়নের গভীরে গিয়ে দেখা যায় হাজার হাজার গরু মহিষ বিচরণ করছে। গরু মহিষের রাখালদের কাছে গিয়ে জিজ্ঞাসা করতে গেলে ক্যামেরা দেখে তারা দৌড়ে পালিয়ে যায় বনের মধ্যে।

এ ব্যাপারে স্থানীয়দের সাথে আলাপ করে জানা যায়, বিট কর্মকর্তারা মহিষের প্রতি জোড়া  ৫০০টাকা ও গরু প্রতি জোড়া ৪০০টাকা নিয়ে অবৈধ ভাবে ম্যানগ্রোভ বনায়নে বিচরনের অনুমতি দিয়ে ধ্বংষ করছে বনায়ন। অনুসন্ধান কালে দেখা যায় বনায়নের মধ্যে বনবিভাগের ৫/৬ একর জমি খালি পরে আছে, এসব খালি জমিতে চারা রোপনের অনুমতি থাকলেও বন কর্মীরা এসব জমি পতিত রেখেছে।

এর কারণ জানতে চাইলে স্থানীয়রা বলেন বিট কর্মকর্তারা এসব খালি জমি তরমুজ চাষীদের কাছে বিক্রি করে এক এক সিজনে প্রচুর অবৈধ টাকা কামিয়ে নেয়। এ ব্যাপারে চর হাদির বিট কর্মকর্তা আবুল কালাম ইসার কাছে মোবাইল ফোনের মাধ্যমে জানতে চাইলে সে কিছু কথা শুনে ফোন কেটে দিয়ে আর ফোন রিসিভ করেনি। দশমিনার রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম এর কাছে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমি আগেই নোটিশ করেছি, বিষয় গুলি তদন্ত করে দ্রুত দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে।

এ ব্যাপারে দশমিনা উপজেলা নির্বাহী কর্মকর্তা সুভ্রা দাসের সাথে আলাপ কালে বলেন, বন বিভাগের কর্মকর্তাদের সাথে নিয়ে অৈেবধ সব কিছু বন্ধ করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে। 

 

/কে 
 

Ads
Ads