শোভন-রাব্বানীর মতো ভুল পথে নেই জয়-লেখক: যেসব বিতর্কিত নেতার পদ শূণ্য হচ্ছে! (তালিকাসহ)

  • ২-Nov-২০১৯ ০৪:৫৮ অপরাহ্ন
Ads

::উৎপল দাস::

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। উপমহাদেশের অন্যতম বৃহৎ এই ছাত্রলীগের চলমান কমিটিতে বিবাহিত, মাদক ব্যবসায়ী, বিএনপি-জামায়াত পরিবারের সদস্য, শিবিরকর্মী থেকে শুরু করে নানা অপকর্মের সঙ্গে জড়িতরা কোনো না কোনোভাবে ঠাঁই পেয়েছেন। তাদের নিয়ে বিশেষ বর্ধিত সভা থেকে শুরু করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ধানমন্ডির প্রকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন ছাত্রলীগ থেকে অব্যাহতি পাওয়া শোভন-রাব্বানীর নেতৃত্বাধীন বাংলাদেশ ছাত্রলীগ।  তবে বিতর্কিতদের নিয়ে রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও গোলাম রাব্বানীর মতো ভুল করতে রাজি নন ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টচার্য। 

শুক্রবার দিবাগত রাতে ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় এ প্রতিবেদকের সাথে আলাপকালে জানিয়েছেন, ছাত্রলীগে শুদ্ধি অভিযানে চূড়ান্তভাবে বিতর্কিতদের বাদ দেয়ার পক্রিয়াও শেষ পর্যায়ে রয়েছে। ইতিমধ্যেই দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের কেন্দ্রীয় ৪ নেতাও এ বিষয়ে তাদের দিক নির্দেশনা দিয়েছেন। খুব দ্রুততম সময়ের মধ্যেই ছাত্রলীগের সর্বোচ্চ অভিভাবক, আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সেই তালিকাটি দেয়া হবে। তার অনুমতি নিয়েই পদগুলো শূণ্য করা হবে। 

এদিকে, শোভন-রাব্বানী নেতৃত্বাধীন কমিটিতে ১৯ জন বিতর্কিতদের নামহীন তালিকা দিয়ে পদশূণ্য করার পরও সেই তালিকা থেকে মাত্র ২ জন স্বেচ্ছায় সারে দাঁড়ালেও বাকি ১৭ জন বিতর্কিত এখনো বহাল তবিয়তে ছাত্রলীগের পদধারী হিসাবে পরিচয় দিচ্ছেন। তবে ভোরের পাতার অনুসন্ধানে সেই তালিকা থেকে কমপক্ষে ৭ জন নিজেদের নির্দোষ প্রমাণ করতে সক্ষম হয়েছেন বলে জানা গেছে। 

এমনকি পূর্ণাঙ্গ কমিটিতে এই ১৭ জনের সঙ্গে আরো কয়েকজন যোগ হয়েছেন বিতর্কিত হিসাবে। গত কয়েকমাসে তদন্ত করে বিতর্কিত নেতার সংখ্যা  বর্তমানে ২৯ জনে দাঁড়িয়েছে বলে ভোরের পাতাকে নিশ্চিত করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা যাকে ছাত্রলীগের দায়িত্ব দেয়া হয়েছে। 

আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতা ও ছাত্রলীগের ভেতরের একটি সূত্র ভোরের পাতাকে যে কয়েকজন বিতর্কিতদের নিয়ে তদন্ত  এখনো চলমান রয়েছে তাদের মধ্যে রয়েছেন সহ-সভাপতি তানজীল ভূইয়া তানভীর, সহ-সভাপতি সৃজন ভূঁইয়া, সহ-সভাপতি আবু সাঈদ, সহ সভাপতি আরেফিন সিদ্দিকী সুজন,  সহ সভাপতি বরকত হোসেন হাওলাদার, সহ-সভাপতি সাদিক খান, সহ-সভাপতি শহিদুল ইসলাম, আন্তজার্তিক বিষয়ক উপ সম্পাদক ফুয়াদ হাসান, সহ-সভপতি জিয়ান আল রশিদ, সহ-সভাপতি তারিকুল ইসলাম মোমিন, সহ সম্পাদক আনজুমান  আরা আনু, গণযোগাযোগ ও উন্নয়ন বিষয়ক উপ  সম্পাদক সালাউদ্দিন জসিম, গণযোগযোগ ও উন্নয়ন বিষয়ক উপ সম্পাদক, সুশোভন অর্ক, গণযোগযোগ ও উন্নয়ন বিষয়ক উপ সম্পাদক মোহাম্মদ হোসাইন, সহ-সম্পাদক তানভীর আবদুল্লাহ

এছাড়া, ছাত্রলীগের নতুন কমিটির কৃষি বিষয়ক উপ সম্পাদক মিয়া মোহাম্মদ রুবেল,সহ-সম্পাদক  মেহেদী হাসান রাজু , সহ-সভাপতি মাজহারুল ইসলাম মিরাজ, স্বাস্থ্য বিষয়ক ‍উপ সম্পাদক ডা. শাহজালাল, সহ-সভাপতি তরিকুল ইসলাম মমিন, যুগ্ম সাধারণ সম্পাদক মোর্শেদুল হাসান রুপন, সহ-সম্পাদক  ফারজানা ইসয়ামিন রাখি, সহ-সভাপতি তৌহিদুর রহমান পরশ, ত্রাণ ও দুর্যোগ বিষয়ক উপ সম্পাদক সালেকুর রহমান শাকিল, সহ-সভাপতি আলিমুল হক, বেসরকারি বিশ্ববিদ্যালয় বিষয়ক সম্পাদক আসিফ ইকবাল অনিক, আপ্যায়ন বিষয়ক উপ সম্পাদক শাহরিয়ার মাহমুদ রাজু, সহ-সভাপতি কামাল খান, বেসরকারি বিশ্ববিদ্যালয় বিষয়ক উপ সম্পাদক রাকিবুল ইসলাম সাকিব এবং সহ-সম্পাদক রেজাউল করিম। 

আগামী পর্বে: যেসব সুনির্দিষ্ট অভিযোগে ছাত্রলীগে পদ হারাচ্ছেন তারা! 

Ads
Ads