ব্যবসা সহজীকরণের সূচকে ৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ

  • ২৪-Oct-২০১৯ ১১:৫২ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

কোনও দেশে ব্যবসা-বাণিজ্যের নিয়ম-কানুন ও তার বাস্তবায়ন কতটুকু সহজ বা কঠিন, তার ওপর বিশ্বব্যাংকের তৈরি সূচকে এবার আট ধাপ এগিয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার বিশ্বব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন 'ইজ অব ডুয়িং বিজনেস-২০২০' রিপোর্ট প্রকাশ করেছে। এতে ১৯০টি দেশের মধ্যে বংলাদেশের অবস্থান ১৬৮তম। গতবার এই সূচকে বাংলাদেশ ছিল ১৭৬তম।

পাশ্ববর্তী দেশ ভারত এই সূচকে ১৪ ধাপ এগিয়ে এবার ৬৩তম স্থানে অবস্থান করছে। আর সূচকের শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। এরপর রয়েছে সিঙ্গাপুর, হংকং আর ডেনমার্কের মতো দেশগুলো।

ব্যবসা সহজীকরণের ১০টি ক্ষেত্রের মধ্যে অন্তত তিনটিতে অগ্রগতি দেখা দেয়ায় ২০টি অর্থনীতির মধ্যে বাংলাদেশকে রেখেছে এই বৈশ্বিক ঋণদাতা সংস্থাটি।

নামের ছাড়পত্র দেয়া, নিবন্ধন ফি কমানো ও ডিজিটাল সনদপত্রের ফি বিলোপের মাধ্যমে বাংলাদেশে ব্যবসা শুরু সহজ করা হয়েছে।

উপযোগিতার ক্ষেত্রে ডিজিটালকরণ প্রক্রিয়া ও মানবসম্পদের বিনিয়োগের ক্ষেত্রে দ্রুত বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করেছে বাংলাদেশ।

নতুন সংযোগের ক্ষেত্রে নিরাপত্তা আমানতের পরিমাণও কমানো হয়েছে। এ ছাড়া ঋণ তথ্যে প্রবেশ সহজ করে দিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ ঋণ তথ্য ব্যুরোর (সিআইবি) কার্যক্রমের আওতা বেড়েছে। সেখানে এখন যেকোনো পরিমাণের ঋণের পাঁচ বছরের তথ্য সহজেই পাওয়া যায়।

সূচকে উন্নতির কারণ হিসেবে বিশ্বব্যাংক জানিয়েছে, বাংলাদেশে উদ্যোক্তাদের জন্য ব্যবসা শুরুর প্রক্রিয়া আগের চেয়ে সহজ হয়েছে।

বিদ্যুৎ-সংযোগ ও ঋণপ্রাপ্তির দিক থেকেও বাধা কমেছে। দেশে নতুন কোম্পানি নিবন্ধনে খরচ কমেছে। ডিজিটাল সনদ পেতে কোনো ফি দিতে হচ্ছে না। শেয়ার ক্যাপিটালের ভিত্তিতে রেজিস্ট্রেশন ফিও কমানো হয়েছে।

গত বছরের অক্টোবরে প্রকাশিত ডুয়িং বিজনেস-২০১৯ প্রতিবেদনে এ সূচকে বাংলাদেশের স্কোর ছিল ৪১ দশমিক ৯৭। এর আগের বছরের চেয়ে মাত্র এক ধাপ এগিয়ে ১৭৬ নম্বর অবস্থানে ছিল বাংলাদেশ।

 

/কে 

Ads
Ads