পদ্মা সেতুতে বসলো ১৫ তম স্প্যান, দৃশ্যমান ২২৫০ মিটার

  • ২২-Oct-২০১৯ ০৫:২৮ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

পদ্মা সেতুর ২৩ ও ২৪ নম্বর পিলারের উপর ১৫ তম স্প্যান বসানো হয়েছে। এতে দৃশ্যমান হলো পদ্মা সেতুর মূল কাঠামোর ২২৫০ মিটার (২.২২ কিলোমিটার)। আরও ২৬টি স্প্যান বসলেই দক্ষিণাঞ্চলে যাওয়ার স্বপ্ন বাস্তবে রূপ নেবে।

মঙ্গলবার (২২ অক্টোবর) সকাল ১১টা ৪০ মিনিটের দিকে জাজিরা প্রান্তে ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের আর ৩ হাজার ১৪০ টন ওজনের পদ্মা সেতুর ১৫ তম স্প্যান বসানো হয়।

এর আগে সোমবার (১৪ অক্টোবর) সকালে জাজিরা প্রান্তের চর এলাকা থেকে ৪-ই স্প্যানকে ভাসমান ক্রেনের মাধ্যমে ২৮ ও ২৯ নম্বর পিলারের সামনে নোঙর করে রাখা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন পদ্মাসেতুর উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর। তিনি জানান, স্প্যান বসানোর জন্য উপযোগী সময় এবং সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা সফলভাবে সম্পন্ন হওয়ায় প্রকৌশলীরা স্প্যানটি বসাতে সক্ষম হন।

তিনি বলেন, বর্ষা মৌসুম ও নাব্যতা সংকটের কারণে ৩ মাসের বেশি সময় ধরে পদ্মাসেতুতে কোনো স্প্যান বসানো সম্ভব হয়নি। ড্রেজিং করেও অনুকূল পরিবেশ তৈরি করা যাচ্ছিল না। অবশেষে নানা বাধা বিপত্তি পেরিয়ে স্প্যানটি বসানো সম্ভব হয়।

জানা যায়, পুরো সেতুতে ২ হাজার ৯৩১টি রোডওয়ে স্ল্যাব বসানো হবে। আর রেলওয়ে স্ল্যাব বসানো হবে ২ হাজার ৯৫৯টি। ২০১৪ সালের ডিসেম্বরে সেতুর নির্মাণ কাজ শুরু হয়। সেতু নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা।

Ads
Ads